ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

লকডাউনের সময় বাড়বে কিনা, জানা যাবে কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৩ ২৭ মে ২০২০

করোনাভাইরাসের এই পরিস্থিতিতে চলমান লকডাউনের মেয়াদ ৩০ মে’র পর আরও বাড়বে কিনা, তা জানা যাবে আগামীকাল বৃহস্পতিবার (২৮ মে)। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের পর তা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুণ ।

যদিও ২৪ মে জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘অনির্দিষ্টকাল জনগণের আয়ের পথ বন্ধ রাখা সম্ভব নয়।’ এই কথায় অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় চালু করতে দেশব্যাপী চলমান লকডাউন আরও শিথিল করার ইঙ্গিত রয়েছে।’

বুধবার জনপ্রশাসন সচিব বলেন, যেহেতু সাধারণ ছুটির (লকডাউন) সময় শেষ হয়ে যাচ্ছে, আগামীকাল হয় তো একটা সিদ্ধান্ত আসতে পারে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এখনও কোনো নির্দেশনা পাইনি। তবে আগামীকাল নির্দেশনা পাব বলে আশা করছি।

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে টানা ৬৭ দিনের লকডাউন চলছে দেশে। আগামী ৩০ মে শেষ হচ্ছে এর মেয়াদ। গত ১৪ মে এক আদেশে ১৭ থেকে ২৮ মে পর্যন্ত নতুন করে লকডাউনের মেয়াদ বাড়ায় সরকার। এর সঙ্গে শুক্র ও শনিবার যোগ হওয়ায় এই লকডাউনের মেয়াদ ৩০ মে পর্যন্ত। প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস-আদালত বন্ধ ঘোষণা করে সরকার । সেই সঙ্গে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি হয়।

অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৫ জুন পর্যন্ত ছুটি রয়েছে। এর পরের পদক্ষেপ নির্ধারণের জন্য ২৮ মে  শিক্ষা মন্ত্রণালয় এবং ৪ জুন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরবর্তী পরিকল্পনা নিয়ে বৈঠকে বসবে। 

ঈদুল ফিতরের আগে সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল এবার যে যেখানে আছেন, সেখানেই পবিত্র ঈদুল ফিতর পালন করবেন। এর কিছুদিন পর বলা হল, ঈদের আগের চার দিন এবং পরের দুই দিন রাস্তায় কোনো গাড়ি চলাচল করতে পারবে না। কিন্তু ঈদের ২ দিন আগে সরকারের পক্ষ বলা হলো, ‘ঈদের ছুটিতে যারা গ্রামের বাড়িতে ফিরতে একান্তই ইচ্ছুক, তারা নিজস্ব পরিবহনে বাড়ি ফিরতে পারবেন। তাদের বাধা দেওয়া হবে না।’

বর্তমানে দেশব্যাপী গণপরিবহন বন্ধ থাকলেও রাস্তায় প্রচুর পরিমাণে প্রাইভেট কার ও মাইক্রোবাস চলাচল করতে দেখা যাচ্ছে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি