ঢাকা, বুধবার   ১২ মে ২০২১, || বৈশাখ ২৮ ১৪২৮

লকডাউনে বাইরে গেলে নিতে হবে ‘মুভমেন্ট পাস’: আইজিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৪, ১৩ এপ্রিল ২০২১ | আপডেট: ১৮:৫৭, ১৩ এপ্রিল ২০২১

করোনা ভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিতে হবে মুভমেন্ট পাস। বিধি-নিষেধ চলাকালে একান্ত প্রয়োজনে ঘরের বাহিরে যেতে হলে ‘পাস’ সংগ্রহ করতে হবে। লকডাউনে মানুষের অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় চলাচল রোধে এ ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বাংলাদেশ পুলিশ অডিটরিয়াম রাজারবাগে করোনা সংক্রমণ রোধকল্পে বিধি-নিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে ‘মুভমেন্ট পাস’ অ্যাপের শুভ উদ্বোধন করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ। এসময় একটি ডেমোনেস্ট্রেশনের মাধ্যমে ‘মুভমেন্ট পাস’ অ্যাপটির কার্যক্রম উদ্বোধন করেন আইজিপি।

দেশের যে কোন নাগরিক এ ‘মুভমেন্ট পাস’ অ্যাপের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে খুব সহজেই এ ‘পাস’ সংগ্রহ করতে পারবেন। এ অ্যাপটি ব্যবহার করলে একদিকে যেমন জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাচল নিশ্চিত করা যাবে, অন্যদিকে মানুষের অপ্রয়োজনীয় ও অনিয়ন্ত্রিত চলাচলও বন্ধ করা যাবে।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় এই ক্রান্তিকালে আমাদের জাতীয় ঐক্যের প্রয়োজন উল্লেখ করে আইজিপি বলেন, ‘করোনা মোকাবেলায় সরকার ইতোমধ্যে নানান পদক্ষেপ নিয়েছে। এই ভাইরাস নিয়ন্ত্রণে ব্যক্তিগত সচেতনতার কোন বিকল্প নেই। আমাদের উচিত অত্যন্ত আন্তরিকতার সাথে স্বাস্থ্যবিধি মানা, বাহিরে গেলে অবশ্যই সঠিকভাবে মাস্ক পরা, ঘনঘন সাবান পানি দিয়ে অথবা স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করা এবং সামাজিক দূরুত্ব বজায় রাখা’।

তিনি বলেন, ‘করোনার বিস্তার রোধে আগামিকাল থেকে ৭ দিনের বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। এসময়ে অবশ্যই আমাদের অপ্রয়োজনীয় মুভমেন্ট পরিহার করতে হবে। অনিয়ন্ত্রিত যাতায়াত চলমান থাকলে আক্রান্ত ব্যক্তি পরিবার ও সমাজের অন্যাদের আক্রান্ত করতে পারে। যা অত্যন্ত অনৈতিক কাজ। গ্রামবাসী ও এলাকাবাসীকে অনুরোধ করবো শহর থেকে গ্রামে যাওয়া ব্যক্তি যাতে ৭ দিন আইসোলেশনে থাকে সেদিকে লক্ষ্য রাখবেন। 

আগামি ৭ দিন নাগরিকদের ঘরে থাকার আহ্বান জানিয়ে আইজিপি বলেন, এ সময় অফিস-আদালত সব বন্ধ বিধায় ঘরে আপনাকে থাকতে হবে। যদি বিশেষ প্রয়োজনে বাহিরে যাওয়ার দরকার হয় তাহলে ‘মুভমেন্ট পাস’ অ্যাপ থেকে ‘পাস’ নিতে হবে।

পরিবার প্রধানের দৃষ্টি আকর্ষণ করে আইজিপি বলেন, ‘করোনা এই মহামারিতে যাতে করে আপনার পরিবারের কেউ বাহিরে কোন রকম আড্ডা না দেয় সেদিকে বিশেষ দৃষ্টি দিবেন। এছাড়াও তরুণ-তরুণীদের উদ্দেশ্যে আইজিপি বলেন, ‘তোমরা দেশের ভবিষ্যৎ প্রজন্ম, বর্তমান অবস্থা উপলব্ধি করে ঘরে থাকো। আমরা বিনা প্রয়োজনে কাউকে রাস্তায় দেখতে চাই না’।

আবেদনকারীকে www.movementpass.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ‘পাস’ এর জন্য আবেদন করতে হবে।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি