ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

লন্ডনে বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যালের শেষ দিন আজ

প্রকাশিত : ১০:৫০ ১৩ এপ্রিল ২০১৯

পূর্ব লন্ডনের রিচমিক্স সেন্টারে পর্দা উঠেছে ‘বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল’র। এটি তাদের চতুর্থতম আয়োজন। অতিথিদের লালগালিচায় অভ্যর্থনা জানানোর মধ্য দিয়ে গত বৃহস্পতিবার শুরু হয় এ উৎসব।

উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন সংস্কৃতিপ্রেমীদের পাশাপাশি বিভিন্ন অঙ্গনের গণ্যমান্য ব্যক্তিরা।

ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা মুনসুর আলী বলেন, ‘বাঙালি অভিবাসীদের অভিজ্ঞতা, সংগ্রাম এবং তাদের বক্তব্য যুক্তরাজ্যের বৃহত্তম পরিসরে তুলে ধরার লক্ষ্যে এ ফেস্টিভ্যাল যাত্রা শুরু করে। সাধারণত বাংলাদেশ কিংবা কলকাতার বাংলা চলচ্চিত্র নির্মাতারা যুক্তরাজ্যের দর্শকদের কাছে তাদের কাজগুলো উপস্থাপনের সুযোগ পান না। লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল তাদের জন্য পল্গ্যাটফর্ম হিসেবে কাজ করে।’

তিন দিনব্যাপী এই বাংলা চলচ্চিত্র উৎসবের শুরুতে প্রদর্শিত হয় প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবেতর জীবনের গল্প নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র ‘ব্লোসম ফ্রম অ্যাশ’। এই প্রদর্শনীর মধ্য দিয়ে আলোচিত এই প্রামাণ্যচিত্রের অভিষেক ঘটল। এ উৎসবের উদ্বোধনী প্রদর্শনীতে যোগ দিতে বাংলাদেশ থেকে ছুটে আসেন ‘ব্লোসম ফ্রম অ্যাশ’-এর লেখক ও পরিচালক নোমান রোবিন।

প্রায় দেড় ঘণ্টার এ প্রামাণ্যচিত্রে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর বর্তমান দুঃসহ জীবনের বাস্তবতা তুলে ধরা হয়। সেইসঙ্গে শত শত বছর ধরে বর্তমান মিয়ানমারসহ ভারতবর্ষে ক্ষমতার পালাবদল এবং রাখাইন অঞ্চলে রোহিঙ্গা জনগোষ্ঠীর বসতি গড়ে ওঠার ইতিহাস তুলে ধরা হয়েছে এই প্রামাণ্যচিত্রে। এতে প্রাসঙ্গিক তথ্য-উপাত্ত আর নিখুঁত পরিবেশনার মাধ্যমে রোহিঙ্গা সংকটের ঐতিহাসিক প্রেক্ষাপট উঠে এসেছে সবিস্তারে।

আজ শনিবার পর্যন্ত চলবে এবারের উৎসব। ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন গতকাল শুক্রবার প্রদর্শিত হয় ‘দ্য হি উইদাউট হিম’। একই দিন প্রদর্শিত হবে ‘রেইনবো জেলি’। শেষ দিন শনিবার প্রদর্শিত হবে কলকাতার দেয়ালি মুখার্জি পরিচালিতে আলোচিত শর্টফিল্ম ‘তিন মুহূর্ত’। উৎসবের সমাপনী অনুষ্ঠানে পরিচালক দেয়ালি মুখার্জি উপস্থিত থাকবেন এবং অনুষ্ঠিত হবে প্রশ্নোত্তর পর্ব। সবক’টি প্রদর্শনী পূর্ব লন্ডনের রিচমিক্স সিনেমা হলে অনুষ্ঠিত হবে।

লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজনের সমন্বয়ক হিসেবে আছেন দিলরুবা ইয়াসমিন রুহী।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি