ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

লিভার ক্যান্সারে আক্রান্ত শহীদুল হক খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৮ ১ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২৩:২২ ১ সেপ্টেম্বর ২০১৯

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক, জাতীয় পুরস্কারপ্রাপ্ত গীতিকার, নাট্যকার ও বিশিষ্ট সাংবাদিক শহীদুল হক খান লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে আজ সকালে চিকিৎসার উদ্দেশ্যে ভারতের দিল্লী গিয়েছেন।

পরিবার জানিয়েছে, উন্নত চিকিৎসার জন্য তাকে ভারতে নেয়া হচ্ছে। যাওয়ার আগে তার রোগ মুক্তির জন্য সবার কাছে দোওয়া চেয়েছেন পরিবার।

নির্মাতা শহীদুল হক খান মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র 'কলমিলতা' নির্মাণ করে ব্যাপক আলোচিত ছিলেন। তিনি ছিলেন এদেশের প্যাকেজ নাটক নির্মাণের পুরোধা।

এদেশে পহেলা বৈশাখে রমনা বটমূলে তিনিই প্রথম ইলিশ পান্তা বিক্রি শুরু করেন যা বর্তমানে বাংলাদেশের বৈশাখি সংস্কৃতিতে পরিণত হয়েছে। 

এছাড়াও টিভিতে বেশ ক’টি ম্যাগাজিন অনুষ্ঠান নির্মাণ করেছেন। শিল্পকলা একাডেমি থেকে তাঁর নিজের রচনা করা গীতিনাট্য মঞ্চায়ন করেছেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে তাঁর একটি বিশেষ নাটক 'নজরুল' বিটিভিতে প্রচার হওয়ার পর তিনি প্রশংসিত হন।

অসংখ্য টিভি নাটক নির্মাণ করেছেন তিনি। তাঁর হাত ধরেই 'নায়ক' নাটক দিয়ে মিডিয়াতে প্রথম আগমন ঘটে নায়িকা পপির। পপি এই নাটকে ইলিয়াস কাঞ্চনের নায়িকার চরিত্রে অভিনয় করেছিলেন। 

বিভিন্ন পত্রিকায় তিনি সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এবং শফিক রেহমান প্রতিষ্ঠিত 'দৈনিক যায় যায় দিন' পত্রিকার সম্পাদকের দায়িত্বও পালন করেন। তিনি 'হৃদয়ে বাংলাদেশ' নামে একটি দৈনিক পত্রিকার সম্পাদক-প্রকাশক। তাঁর লেখা বেশ ক'টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। 
তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) এর সিনিয়র সদস্য।

এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি