ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৩১:১২

Ekushey Television Ltd.

শনিবার শুরু হচ্ছে নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:০০ এএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

‘২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০১৮’ শুরু হতে যাচ্ছে আগামী ১৪ জুলাই শনিবার থেকে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ পক্ষকালব্যাপী এ প্রদর্শনীর আয়োজক। এতে ৩৮০ জন নবীন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।
শনিবার বিকাল ৪টায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনীর উদ্বোধন করবেন।
এ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী লিখিত বক্তৃতা পাঠ করেন। এ সময় একাডেমির সচিবসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
লাকী বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ ও বরেণ্য চিত্রশিল্পী চন্দ্র শেখর দে বিশেষ অতিথি থাকবেন।
চিত্রশিল্পী চন্দ্র শেখর দে’র কথা উল্লেখ করে তিনি বলেন, ১৯৭৫ সালে ১ম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজনে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেছিলেন এ শিল্পী। আর এ বছর এ গুণী শিল্পী শিল্পকলা পদক ২০১৭ লাভ করেছেন।
১৯৭৫ সাল থেকে শিল্পকলা একাডেমি ধারাবাহিকভাবে নবীনশিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজন করে আসছে উল্লেখ করে একাডেমির মহাপরিচালক আরও বলেন, এ বছর ২১ থেকে ৩৫ বছর বয়সী ৭৮৭ জন নবীন শিল্পীর ১৯৭৬টি শিল্পকর্ম জমা পরে। এরমধ্যে থেকে বাছাই কমিটি ৩৮০জন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করে। এর মধ্যে চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, মৃৎশিল্প, কারুশিল্প, স্থাপনা, পারফর্মেন্স এবং নিউ মিডিয়াসহ চারুশিল্পের প্রায় সকল মাধ্যমেই শিল্পকর্ম বিদ্যমান।
তিনি বলেন, বরাবরের মতো এবারও নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে নবীন শিল্পী চারুকলা পুরস্কার, চিত্রকলায় শ্রেষ্ঠ পুরস্কার, ভাস্কর্যে শ্রেষ্ঠ পুরস্কার, ছাপচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার এবং ৪টি সম্মানসহ ৫টি ক্যাটাগরিতে মোট ৮টি পুরস্কার প্রদান করা হবে। পূর্বের প্রচলিত রীতি অনুযায়ী পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের নাম উদ্বোধনী দিনে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। আগামী ১৫ জুলাই থেকে এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত বলেও তিনি উল্লেখ করেন।
এসএ/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি