ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

শাকসবজি খাওয়ার ব্যাপারেও ভাবতে হবে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৭ ২৭ মে ২০১৭ | আপডেট: ১৩:৫৮ ২৭ মে ২০১৭

শাকসবজি আর ফল স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এমনটাই সবার ধারণা। এমনকি যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তারা ফ্রুট অ্যান্ড ভেজিটেবল ডায়েটের উপরে অনেকটা নির্ভর করেন। কিন্তু এবার থেকে ওজন কমানোর চিন্তা মাথায় থাকলে, ফল বা শাকসবজি খাওয়ার আগেও একবার ভাবতে হবে। কারণ, সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, ফল বা শাকসবজিকে ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে যতটা অনুকূল বলে মনে করা হয়, তা আদপে নয়। 

আমেরিকার হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ-এর চালানো একটি সমীক্ষা জানাচ্ছে, ওজন বৃদ্ধির ক্ষেত্রে বিভিন্ন শাকসবজি ফলমূলের মধ্যে সবচেয়ে ক্ষতিকর হচ্ছে ভুট্টা। দেখা গেছে, যাঁরা নিয়মিত মিষ্টি ভুট্টা খান, তাঁদের ওজন গড়ে ২.৪ পাউন্ড (১ কেজির কাছাকাছি) বেশি হয় অন্যদের তুলনায়। এমনকি, যারা প্রতিদিন মটরশুটি খান, তাদের ওজনও অন্যদের তুলনায় ১.১ পাউন্ড বেশি হয়। ভুট্টা আর মটরশুটি ছাড়াও আলু, বাঁধাকপি, পেঁয়াজ বা পিচ ফলের মতো খাবার শরীরের ওজন বাড়ায়। 

২৪ বছরের বেশি ১ লাখ ৩০ হাজার আমেরিকানকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়েছিল। এ ক্ষেত্রে যে সমস্ত মানুষ ধূমপান বা মদ্যপান করেন না, কিংবা নিয়মিত ব্যয়াম করেন, তাদেরকে সমীক্ষার অন্তর্ভুক্ত করা হয়। 

তবে কোনো কোনো ফল যে ওজন কমানোর ক্ষেত্রেও সহায়ক হয়, তা জানিয়েছেন সমীক্ষকরা। বলা হয়েছে, ব্লুবেরি ফল ওজন কমানোর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি