ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ১৩:৫২:২৭

Ekushey Television Ltd.

শিক্ষানুরাগী অমৃত লাল দের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২ এএম, ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ১২:১৯ পিএম, ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার

দানবীর, শিক্ষানুরাগী ও বরিশালের বিশিষ্ট শিল্পপতি অমৃত লাল দের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। দিবসটি উপলক্ষে অমৃত লাল দে মহাবিদ্যালয়ের পক্ষ থেকে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন এবং আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া পরিবারের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে ধর্মীয় অনুষ্ঠানের।

আজ সকাল ৭টায় অমৃত লাল দে মহাবিদ্যালয় প্রাঙ্গণে প্রায়ত অমৃত লাল দের সমাধি মন্দিরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। এছাড়া নগরীর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান দিনটি পালনে বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

১৯২৪ সালের ২৭ জুন শরীয়তপুরে আঙ্গারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন অমৃত লাল দে। তার পিতা ধর্মপ্রাণ রাসমোহন দে ও মা সারদা দেবী। ১৯৯৩ সালের ১৪ জুন পরলোকগমন করেন তিনি।

অমৃত লাল শৈশব কৈশোরে দারুণ আর্থিক সংকটে লেখা-পড়ার আশানুরূপ সুযোগ পাননি বলেই তার শিক্ষার প্রতি অনুরাগ ছিল অসম্ভব রকমের। তার প্রচেষ্টায় বরিশালের বিভিন্ন অঞ্চলে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বন্ধু অনন্ত কুমার দাসের সঙ্গে নিজ হাতে গড়া বিড়ি বিক্রি শুরু করেন তিনি। পরে সেই বিড়ি কারখানা রূপ নেয় দক্ষিণ বাংলার সবচেয়ে বড় কারিকর বিড়ি কারখানায়। অমৃত লাল দের গড়া শিল্প প্রতিষ্ঠানে আজ হাজারো মানুষের কর্মসংস্থান হয়েছে।

আরকে//

ফটো গ্যালারি



এই বিভাগের জনপ্রিয়

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি