ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯, || কার্তিক ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

শিক্ষার আলো থেকে কেউ বঞ্চিত হবে না: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২ ১৭ জুলাই ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষা একটি আলো, এ আলো থেকে দেশের কোনো ছেলে-মেয়ে বাদ যাবে না।

তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে আমরা যে উদ্যোগ হাতে নিয়েছি তাতে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে উন্নত রাষ্ট্র। 

আজ বেলা সোয়া ১১টায় গণভবনে সৃজনশীল ‘মেধা অন্বেষণ-২০১৯’র জাতীয় পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে ১২ জন শিক্ষার্থীর হাতে সনদ, মেডেল, ক্রেস্ট এবং চেক হস্তান্তর করা হয়। 

প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ একটি ভাষাভিত্তিক রাষ্ট্র। আমরাই একমাত্র দেশ যারা ভাষার জন্য জীবন দিয়েছি। এ ভাষার জন্য আমাদের স্বাধীনতা অর্জন করতে হয়েছে।
যে যুদ্ধে অনেক ত্যাগ আর রক্ত দিতে হয়েছে। তাই তোমাদের স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হতে হবে। নিজেদের সেভাবে গড়ে তুলতে হবে। 

শেখ হাসিনা বলেন, আমরাই একমাত্র বিজয়ী রাষ্ট্র। একসময় আমাদের ছোট করে দেখা হতো। কিন্তু বাংলাদেশ আজ বিশ্বের কাছে বিস্ময়, উন্নয়নের রোল মডেল। 

বঙ্গবন্ধু কন্যা বলেন, বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তোমাদের সে পথে আগাতে হবে। নিজেদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে মেধার বিকাশ ঘটাতে হবে। বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে হবে। 

পঞ্চবার্ষিকী পরিকল্পনার কথা স্বরণ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে জন্য আমরা পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছি। এখন গবেষণা ও কারিগরি শিক্ষার প্রতি আমাদের আরও বেশি মনযোগী হতে হবে। এ জন্য সরকার সবধরনের পদক্ষেপ হাতে নিয়েছে। 

শেখ হাসিনা বলেন, আমরা বিজ্ঞান ও গবেষণাকে গুরুত্ব দিয়ে শিক্ষাকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি। এ জন্য সারাদেশে ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। সৃজনশীলতা বিকাশের জন্য বিজ্ঞান ও গবেষণার পাশাপাশি গণিতের প্রতিও গুরুত্ব দেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। 
আই/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি