ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০, || মাঘ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

শিল্পকলায় তিনদিন ব্যাপী অনুষ্ঠানমালা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৪ ১৪ ডিসেম্বর ২০১৯

শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ১৪ ডিসেম্বর সকালে রায়ের বাজার বধ্যভূমি ও মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ একাডেমির  সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। সকাল সাড়ে ৮টায় রায়ের বাজার বধ্যভূমি ও মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে আয়োজন করা হয় যন্ত্রসংগীত, কবিতা পাঠ, আবৃত্তি ও সংগীতানুষ্ঠান।

মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে অনুষ্ঠানের শুরুতেই সুনীল দাস এর পরিচালনায় যন্ত্রসংগীতে সুর বাজে সব কটা জানালা খুলে দাও না। এর পরে আবৃত্তি করেন শিল্পী আশরাফুল আলম, সৈয়দ হাসান ইমাম, শিমুল মোস্তফা, মাসকুর-এ সাত্তার কল্লোল, লায়লা আফরোজ, ডালিয়া আহমেদ, মাহিদুল ইসলাম ও রূপা চক্রবর্তী। কবিতা পাঠ করেন কবি নূরুল হুদা, শাহজাদী আঞ্জুমান আরা ও আসলাম সানি এবং একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী স্মরণ ও মফিজুর রহমান। শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাজার বধ্যভূমিতে আয়োজিত অনুষ্ঠানে যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন শিল্পী বুল, রবিন্স, মামুন, মনিরুজ্জামান ও আলাউদ্দিন মিয়া। এর পরে আবৃত্তি করেন শিল্পী কাজী মাহতাব সুমন, হাসান আরিফ, নায়লা তারান্নুম কাকলী, বেলায়েত হোসেন, ঝর্ণা সরকার, গোলাম সারোয়ার ও আহসানউল্লাহ তমাল। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী স্বরলিপি ও মাইনুল আহসান। কবিতা পাঠ করেন কবি রুবী রহমান,নির্মলেন্দু গুণ ও হাসান হাফিজ।

১৫ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজন করা হয়েছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের নিয়ে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে ১৬ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

‘শেখ হাসিনা বংলাদেশের স্বপ্নসারথি’ শির্ষক প্রদর্শনী’র সমাপনী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং তাকে নিয়ে সৃজিত শিল্পকর্ম নিয়ে গত ২৮ সেপ্টেম্বর ২০১৯ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ‘শেখ হাসিনা বংলাদেশের স্বপ্নসারথি’ শির্ষক প্রদর্শনী।

১৫ ডিসেম্বর ২০১৯ রবিবার বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব শ.ম. রেজাউল করিম এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নেত্রকানা-৩ এর সংসদ সদস্য জনাব অসীম কুমার উকিল, আইটিআই বিশ্বকেন্দ্রের  সাম্মানিক সভাপতি জনাব রামেন্দু মজুমদার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিল্পী জামাল আহমেদ।

বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩টি সাংস্কৃতিক দলের ভারত সফর বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে ভারতের মুম্বাই, আগরতলা ত্রিপুরা এবং কলকাতায় আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের লক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩টি সাংস্কৃতিক দল আজ ভারতের  উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করছে।

১৬ ডিসেম্বর ২০১৯ মুম্বাই অনুষ্ঠিত ‘বাংলাদেশ উৎসব’ শিরোনামে সাংস্কৃতিক দলের দলনেতা হিসেবে দায়িত্ব পালন করছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব জনাব এ এস এম হাসান আল আমিন এবং সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা জনাব হাসান মাহমুদ। দলের অন্যান্য সদস্য হলেন নিবন্ধন সহকারী জনাব মো: নুরুজ্জামান, কন্ঠশিল্পী দিনাত জাহান মুন্নি ও খাইরুল ইসলাম, নৃত্যশিল্পী অনিক বোস, এবিএম শাহিদুল ইসলাম, মুনমুন বিশ্বাস মুন ও স্মিতা দে এবং যন্ত্রশিল্পী পার্থ প্রতিম গুহ, মনোয়ার হোসাইন এবং রুপতনু দাস শর্মা।

১৭-১৯ ডিসেম্বর ২০১৯ কলকায় অনুষ্ঠিত ‘বাংলাদেশ বিজয় উৎসব’ শিরোনামে অনুষ্ঠানে দলনেতা হিসেবে দায়িত্ব পালন করছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমিন নাহার এবং সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার হায়দার আলী। দলের অন্যান্য সদস্য হলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ব্যক্তিগত কর্মকর্তা সজল কুমার নন্দী, কন্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী, অদিতী মোহসীন, ইয়াসমিন মুস্তারী ও আজগর আলিম এবং যন্ত্রশিল্পী শাকিল মোহাম্মদ সবির উদ্দিন, পল্লব সন্যাল এবং কাউয়ুম খান।

১৬ ডিসেম্বর ২০১৯ আগরতলা ত্রিপুরায় ‘বাংলাদেশের বিজয় দিবস’ শিরোনামে অনুষ্ঠানে দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান আহমেদ শিবলী এবং সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ জাকির হোসাইন। দলের অন্যান্য সদস্য হলেন প্রশাসনিক কর্মকর্তা মঙ্গল জ্যোতি চাকমা, কন্ঠশিল্পী শারমিন শাথী ইসলাম ও আশরাফ উদাস। নৃত্যশিল্পী ইসরাত তাবাসসুম, অবন্তিকা আলরেজা এবং ঐশর্য বসাক এবং যন্ত্রশিল্পী সুশান্ত কুমার ঘোষ, রবীন্স চৌধুরী ও মোহাম্মদ নাসির উদ্দিন।

আরকে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি