ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

শিশুদের ডেঙ্গু প্রতিরোধে করণীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৯ ৮ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২১:০১ ৮ সেপ্টেম্বর ২০১৯

সারাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ডেঙ্গু রোগে আক্রান্তদের একটি বড় অংশই শিশু। শিশুরা সাধারণত তাদের শারীরিক পরিস্থিতি সম্পর্কে সচেতন বা সতর্ক না হওয়ার কারণে তাদের ওপর এই রোগের প্রভাব বড়দের চাইতে আরও ভয়াবহ হয়।

এ অবস্থায়, শিশুদের ডেঙ্গু থেকে রক্ষায় মা-বাবা বা অভিভাবকদেরকেই সচেতনতার সাথে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ও বতজ্বর বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার। সম্প্রতি একুশে টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান ‘দি ডক্টরে‘ অতিথি হয়ে এসে এমন কথা জানান তিনি।  আলোচনার বিষয় ছিল ‘এই সময়ে শিশুদের বিভিন্ন সমস্যা ও তার প্রতিকার’। অনুষ্ঠানের উপস্থাপনা ছিলেন, অধ্যাপক ডা. ইকবাল হাসান মাহমুদ।

একুশে টিভি: শিশুদের ডেঙ্গু প্রতিরোধে করণীয়
ডা.সাঈদা আনোয়ার: ডিস মশার উৎস ধ্বংস করতে হবে। এডিস মশা সাধারণত গৃহস্থালির পরিষ্কার স্থির পানিতে জন্মে থাকে - যেমন ফুলের টব, গাড়ির টায়ার বা ডাবের খোলে বৃষ্টির জমা পানি ইত্যাদি। তাই এডিস মশার লার্ভা জন্ম নিতে পারে এমন স্থানগুলো চিহ্নিত করে সেগুলো নষ্ট করে ফেলতে হবে। বাড়ির আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

শিশুদের দিনে ও রাতে মশারির ভেতরে রাখতে হবে। বিশেষ করে নবজাতক শিশুকে সার্বক্ষণিক মশারির ভেতরে রাখা জরুরি। এছাড়া হাসপাতালে কোন শিশু যদি অন্য রোগের চিকিৎসাও নিতে আসে, তাহলে তাকেও মশারির ভেতরে রাখতে হবে। কেননা ডেঙ্গু আক্রান্ত কাউকে এডিস মশা কামড়ে পরে কোন শিশুকে কামড়ালে তার শরীরেও ডেঙ্গুর ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। একারণে পরিবারের লোকজনকে সচেতন হওয়া উচিত।

একুশে টিভি:  এ গরমে শিশুদের কি কি সমস্যা দেখা দিচ্ছে
ডা.সাঈদা আনোয়ার: গরমে শিশুদের ভাইরাস ইফেকশন দেখা দিচ্ছে, যেহেতু শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম সেহেতু এই গরমে শিশুদের নানা ধরনের ভাইরাসে আক্রান্ত হতে পারে। একারণে শিশুকে সব সময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

একুশে টিভি: শিশুদের ডেঙ্গু রোগের লক্ষণগুলো কি কি?
ডা.সাঈদা আনোয়ার:  প্রথম ও প্রধান লক্ষণ হলো, চার দিন প্রচন্ড জ্বর দেখা দিবে। চার দিন পর হঠাৎ করে  জ্বর কমে যেতো। এসময় শিশু শরীর অনেক দুর্বল ভাব আসতো। এই সময় আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখি আসলেই ডেঙ্গুর কোন ভাইরাস আছে কি না । পরীক্ষার পর যদি ডেঙ্গু পজেটিভ তাহলে ডাক্তারী পরামর্শ অনুযায়ী চিকিৎসা দিতে হবে।

 টিআর/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি