ঢাকা, শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

শুভ জন্মদিন কবির বকুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৯ ২১ নভেম্বর ২০১৯

কবির বকুল। চলচ্চিত্র এবং অডিও ইন্ডাস্ট্রির এক জননন্দিত এবং সফল গীতিকার। নব্বইয়ের দশক থেকে তিনি এখনো বাংলা সঙ্গীতের জনপ্রিয় এবং হিট গানের গীতিকবি। গত কয়েক বছরে দেশের চলচ্চিত্রের বাণিজ্যিক সফল গানের মধ্যে কবির বকুলের লেখা গান অন্যতম। আজ তার জন্মদিন।

কবির বকুল ১৯৬৬ সালের ২১ নভেম্বর চাঁদপুরে জন্মগ্রহণ করেন। তাঁর স্ত্রী সংগীত শিল্পী দিনাত জাহান মুন্নী। তাদের দুই মেয়ে প্রেরণা, প্রতীক্ষা ও ছেলে প্রচ্ছদ। কবির বকুলের আরো একটি বড় পরিচয় আছে। তিনি বাংলাদেশের একজন নামকরা সাংবাদিকও।

কবির বকুল ১৯৯৩ সালে দৈনিক ভোরের কাগজে যোগ দেন। পরবর্তীতে ১৯৯৮ সালে প্রতিষ্ঠাকালীন সময় থেকে প্রথম আলোতে কর্মরত ছিলেন। মাছরাঙ্গা টেলিভিশনের হেড অব ইভেন্ট অ্যান্ড প্ল্যানিং হিসেবে কর্মরত ছিলেন ২০১১ এর জুলাই থেকে ২০১৫ সালের ৩ এপ্রিল পর্যন্ত। ২০১৫ সালের ১ জুন থেকে তিনি আবার পু​রনো কর্মস্থল দৈনিক প্রথম আলোতে যোগ দেন।

কবির বকুল ১৯৮৬ সাল থেকে কবিতা ও গান লেখালেখির সাথে জড়িত। ১৯৯৪ সালে ‘অগ্নি সন্তান’ চলচ্চিত্রে প্রথম গান লেখেন তিনি। এ গানের জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির পুরস্কার শ্রেষ্ঠ গীতিকারের মনোনয়ন পেয়েছিলেন। এখন পর্যন্ত তিনি আট শতাধিক ছায়াছবির গান লিখেছেন। সবমিলিয়ে তাঁর লেখা গানের সংখ্যা প্রায় পাঁচ হাজারের বেশি।

সঙ্গীতে বিশেষ অবদানের জন্য ২০০৮, ২০০৯, ২০১০ এবং ২০১৩ সালে মোট চার বার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ জেতেন কবির বকুল। ১৯৯৮, ২০০৬ এবং ২০১৩ সালে পান বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার। এছাড়া ২০০১ সালে বাংলাদেশ প্রযোজক সমিতি পুরস্কার, ২০০৪ সালে সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, ২০০৯ সালে বিনোদন বিচিত্রা পুরস্কার এবং ২০১০ সালে চ্যানেল এস(যুক্তরাজ্য) অ্যাওয়ার্ড লাভ করেন। ২০১৪ সালে রোটারি ক্লাব, চাঁদপুর তাকে আজীবন সম্মাননায়ও ভূষিত করে।
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি