ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

শুভ জন্মদিন বুম্বাদা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮ ৩০ সেপ্টেম্বর ২০১৯

টালিউডের ‘মিস্টার ইন্ডাস্ট্রি’ তিনি। অনেকে বুম্বাদা বলেও ডাকেন। তিনি ভারতের বাংলা ছবির জনপ্রিয় তারকা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

আজ সোমবার তার জন্মদিন। ১৯৬২ সালের ৩০ সেপ্টেম্বর জন্মেছিলেন তিনি। জন্মদিনে সকাল থেকে ফোন, সোশ্যালে শুভেচ্ছায় ভাসছেন বুম্বাদা।

১৯৬৮ সালে হৃষিকেশ মুখোপাধ্যায়ের বাংলা ছবি ‘ছোট্ট জিজ্ঞাসা’য় প্রসেনজিতের প্রথম আত্মপ্রকাশ। সেখানে তিনি বুম্বা হয়েই দর্শকের সামনে এসেছিলেন। বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ও নিজের নামেই অভিনয় করেছেন ছবিতে। বাবা আর ছবির নায়িকা মাধবী মুখোপাধ্যায়ের কোলে চেপে ছোট্ট বুম্বা মন কেড়েছিলেন বাঙালির। প্রথম পুরস্কার পেয়েছিলেন বিএফজেএ থেকে। ‘ছোট্ট জিজ্ঞাসা’ই তার ভাগ্য যেন নির্দিষ্ট করে দিয়েছিল। তিনি নায়ক হবেন।

তার পরেও বুম্বাদাকে আরও কয়েকটি ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করতে দেখা গেছে। কিন্তু শিশুবেলা যে তখনও তাকে ছেড়ে যায়নি। তাই বাড়িতে অবসরে তিনি ব্যস্ত থাকতেন খেলনা বন্দুক নিয়ে। নিজেই ছবির ক্যাপশনে সে কথা লিখে জানিয়েছেন, ‘প্রত্যেকের ছোটবেলায় কিছু প্রিয় খেলনা থাকে। যেগুলো অনেকেই তুলে রাখে। যত্নে। আমার এইটি খুব প্রিয় ছিল। আর পৃথিবীর সমস্ত বন্দুক, খেলনা বন্দুক হয়ে যাক। পড়ে থাকুক শুধু আনন্দ ও মজা!'

বাংলা ছবির দুনিয়া একসময় জানত মহানায়ক উত্তমকুমার চট্টোপাধ্যায় আর বিশ্বজিৎ চট্টোপাধ্যায় দুই ভাই। এক, পদবির মিল। দুই, দুই অভিনেতার হৃদ্যতা। সেই ভালোবাসার টানে বুম্বাদাও ছিলেন তার প্রিয় উত্তম জ্যেঠুর খুব আদরের। শুধু মহানায়ক নন, মহানায়িকারও খুব কাছের ছিলেন তিনি।

বুম্বাদার জীবনের ধ্রুবতারা মা রত্না চট্টোপাধ্যায়। বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায় যখন বম্বেতে পায়ের তলার মাটি শক্ত করছেন, কলকাতায় রত্না চট্টোপাধ্যায় তখন বুক দিয়ে আগলাচ্ছেন দুই ছেলেমেয়ে বুম্বা আর মাকু অর্থাৎ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়-পল্লবী চট্টোপাধ্যায়কে। বুম্বাদার বছরের পর বছর জীবনযুদ্ধের একমাত্র মন্ত্রশক্তি তার মা। আজ তিনি থাকলে সমস্ত ব্যস্ততা সরিয়ে হয়ত মায়ের আশীর্বাদ নিতেন বুম্বাদা। কাছে টেনে নিয়ে বলতেন, তোমার হয় না তুলনা।

মায়ের পরেই বুম্বাদার জীবনে দুই নারী তার দুই স্তম্ভ। তার জীবনসঙ্গিনী অর্পিতা চট্টোপাধ্যায়। টলিউডের ফার্স্ট লেডি। ছবির কাজে ব্যস্ত থাকার পাশাপাশি যিনি আদর্শ বুম্বা-ঘরনি। একমাত্র ছেলে মিশুকের মা। আর বোন পল্লবী চট্টোপাধ্যায়। আজ জন্মদিনে নিশ্চয়ই তারা ঘিরে থাকবেন তাদের আপনার জন, ‘অকপট, বিতর্কিত, নজিরবিহীন’ বুম্বাদাকে!

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি