ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

শুভ জন্মদিন মাহফুজ আহমেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০২ ২৩ অক্টোবর ২০১৯ | আপডেট: ১০:০৬ ২৩ অক্টোবর ২০১৯

জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদের জন্মদিন আজ। টিভি নাটক, চলচ্চিত্রে অভিনয়, মডেলিং ও উপস্থাপনার পাশাপাশি নাটক নির্মাণেও তিনি সুনাম কুড়িয়েছেন।

নোয়াখালী জেলায় জন্ম নেওয়া এ অভিনেতা নব্বই এর দশক থেকে কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের অনুপ্রেরণায় অভিনয় জীবন শুরু করেন। তিনি হুমায়ুন আহমেদ এর শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, মহাম্মদ হান্নান এর ভালবাসি তোমাকে, চাষী নজরুল ইসলাম এর মেঘের পরে মেঘ, নার্গিস আক্তার এর চার সতিনের ঘর ও তৌকির আহমেদ এর জয়যাত্রা চলচ্চিত্রে অভিনয় করে বেশ সুনাম অর্জন করেছেন। তবে ছোট পর্দার রোমান্টিক হিরো হিসেবে সর্ব মহলে পরিচিত তিনি। এ পর্যন্ত তিনি প্রায় অর্ধশত ধারাবাহিক ও খন্ড-নাটক পরিচলনাও করেছেন।

যদিও মাহফুজ আহমেদের অভিনয় জীবনের শুরুটা ছিল বেশ সংগ্রামের। ইমদাদুল হক মিলনের ‘কোন কাননের ফুল’ ছিল তার প্রথম নাটক।

মাহফুজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়াশোনাকালীন পত্রিকায় লিখতেন। সেই সুবাদে ইমদাদুল হক মিলনের পরামর্শে জনপ্রিয় ধারাবাহিক ‘কোন কাননের ফুল’-এ অভিনয় করার মধ্য দিয়ে টিভি নাটকে নাম লেখান। এরপর হুমায়ূন আহমেদের বিখ্যাত ধারাবাহিক ‘কোথাও কেউ নেই’ নাটকে বাকের ভাইয়ের বিরুদ্ধে সাক্ষী দেয়া মতি চরিত্রে অভিনয় করে পরিচিতি পান। তারপর আর ফিরে তাকাতে হয়নি তাকে। একাগ্রতা ও দারুণ অভিনয়ে সবাইকে ছাপিয়ে নিজেকে নিয়ে যান টিভি নাটকের শীর্ষ অভিনেতার আসনে। সিনেমাতেও সফল তিনি। প্রথম সিনেমার নাম ‘প্রেমের কসম’। বিজ্ঞাপনের মডেল হিসেবেও বেশ সুপরিচিত। অভিনয়, মডেলিংয়ের বাইরে পরিচালক হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তার প্রথম পরিচালিত নাটক ‘তাহারা’। এরপর ‘আমাদের নুরুল হুদা’ ধারাবাহিক নাটকটি যৌথভাবে পরিচালনা করেছেন। এরপর অনেক নাটক পরিচালনা করেন তিনি। নাট্য প্রযোজক হিসেবেও রয়েছে তার সুখ্যাতি। ‘জিরো ডিগ্রী’ তারই প্রযোজিত চলচ্চিত্র।

বর্ণিল ক্যারিয়ারে দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, অনেক বেসরকারি পুরস্কার পেয়েছেন। ২০০৫ সালে লাল সবুজ চলচ্চিত্রে অভিনয় জন্যে সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-এ ভূষিত হন। এছাড়া তিনি বেশ কয়েকবার মেরিল-প্রথম আলো পূরস্কার লাভ করেন।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি