ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

সংসদে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭ ১১ নভেম্বর ২০১৯

বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল, ২০১৯ এর ওপর নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উপস্থাপন করা হয়েছে।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।

বাংলাদেশ ফ্ল্যাগ ভেসেলস (প্রটেকশন) অধ্যাদেশ রহিত করে নতুন আইন প্রণয়নে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গত ১১ সেপ্টেম্বর নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বিলটি উত্থাপন করেন।

বিলে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের কমপক্ষে ৫০ ভাগ পণ্য দেশের পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে বাংলাদেশ থেকে অন্য দেশে বা অন্য দেশ থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে তৃতীয় দেশের পতাকাবাহী জাহাজে পরিবহণের অনুমতি দিতে পারবে বলে বিধানের প্রস্তাব করা হয়।

বিলে বিদেশি জাহাজে দেশের উপকূলীয় অঞ্চলে বানিজ্যিক পণ্য পরিবহণে নিষেধাজ্ঞার বিধানের প্রস্তাব করা হয়েছে। তবে কর্তৃপক্ষের অব্যাহতি সনদপ্রাপ্ত জাহাজের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হবে না।

এছাড়া বিলে জাহাজ, পণ্যসহ সংশ্লিষ্ট বিষয়ে অসত্য তথ্য প্রদানে শাস্তি বা জরিমানা আরোপের বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য বিষয়ে বিধানেরও প্রস্তাব করা হয়।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি