ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

সাধু তোমাকে মনে পড়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ১ মে ২০২১

মেধাবী নির্মাতা, লেখক ও অভিনেতা হুমায়ূন কবীর সাধুর জন্মবার্ষিকী আজ। চোরাবালি সিনেমায় অভিনয়ের মাধ্যমে দর্শকনন্দিত হন তিনি। আর দশজন স্বাভাবিক গড়নের মানুষের মতো বেড়ে না উঠলেও নিজের কর্ম দক্ষতায় জনপ্রিয়তা পেয়েছিলেন সাধু।

হুমায়ুন কবির সাধুর জন্ম চট্টগ্রামে। ৯ ভাইবোনের মধ্যে তিনি ৭ম। তিনি রেদোয়ান রনির চোরাবালি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে ব্যপক জনপ্রিয়তা অর্জন করেন। এছাড়া মোস্তফা সারোয়ার ফারুকীসহ বিভিন্ন নির্মাতার অসংখ্য টেলিভিশন ফিকশনে অভিনয় করেছিলেন। সাধু টেলিভিশন নাটকও নির্মাণ করেছেন। তার স্বপ্ন ছিলো চলচ্চিত্র নির্মাণের।

ঊন মানুষ খ্যাত হুমায়ূন সাধু জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সহকারী হিসেবে মিডিয়াতে কাজ শুরু করেন। ফারুকী পরিচালিত ‘ঊন মানুষ’ নাটকে অভিনয়ের মাধ্যমে ব্যাপক পরিচিতি লাভ করেন তিনি। ‘চিকন পিনের চার্জার’ নাটকেও দুর্দান্ত অভিনয় করেন সাধু।

ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমায় অভিনয় করে চলচ্চিত্রজীবন শুরু করেন। রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ সিনেমাও তিনি একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি। এছাড়াও বিভিন্ন নামকরা নির্মাতার বহু নাটকে অভিনয় করেছেন তিনি। সাধু বেশকিছু নাটকও নির্মাণ করেছেন। চলচ্চিত্র নির্মাণের ঘোষণাও দিয়েছিলেন এই গুনী মানুষটি। সর্বশেষ একুশে বই মেলায় তার লেখা প্রথম গল্পের বই ‘ননাই’ প্রকাশিত হয়।

গত ২০১৯ সালের ২৫ অক্টোবর মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মারা যান হুমায়ূন সাধু। এর আগে তিনি দুইবার ব্রেন স্ট্রোক করেন। মুত্যর আগমূহর্তে কথা বন্ধ হয়ে যায়। তাকে ঢাকার তেঁজগাওয়ে সমাহিতকরা হয়।

জন্মদিনে প্রিয় অভিনেতার স্মৃতিকে স্মরণ করে অনেকেই ফেসবুকে পোস্ট দিচ্ছেন। কেউ লিখেছেন- ‘কোথায় হারিয়ে গেলা সাধু ভাই...। কত মুহূর্ত শুধুই স্মৃতি হয়ে রয়ে গেল...।

কেউ লিখেছেন- ‘বড় অসময়ে চলে গেলেন কেন? এইসব দিন আপনাকে সরাসরি উইশ করতে পারি না। মন খারাপ লাগে। আল্লাহ ভালো রাখুন ভাই। একদিন তো আমাদের দেখা হবেই।’

আবার কেউ লিখেছেন- ‘সাধু তোমাকে মনে পড়ে’।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি