ঢাকা, রবিবার   ০৯ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

সীমানা পিলার থেকে মুছা হলো পাকিস্তানের নাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৯ ১২ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশ-ভারত সীমান্তের ‘সীমান্ত পিলার’ থেকে বিদায় নিলো পাকিস্তানের নাম। সীমানা পিলারগুলোতে থাকা ‘PAKISTAN/PAK’ লেখা মুছে দিয়ে লেখা হয়েছে ‘BANGLADESH/BD’।  স্বাধীনতার ৪৮ বছর পর সীমান্ত পিলারে পাকিস্তানের নাম মুছে বাংলাদেশের নাম লেখার এ কাজটি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিজিবি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজিবি সদস্যরা নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে এরই মধ্যে সীমান্ত পিলারগুলোতে PAKISTAN/PAK লেখা মুছে BANGLADESH/BD লেখার কাজ প্রায় শেষ করে ফেলেছে। লেখা প্রতিস্থাপনের ফলে বিজিবিসহ সীমান্তবর্তী মানুষের মনোবল আরও বেড়ে গেছে।

বিজিবি জানিয়েছে, ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর সীমান্ত এলাকায় আট হাজারেরও বেশি পিলারে ইংরেজিতে খোদাই করে IND-PAK/INDIA-PAKISTAN লেখা ছিল। এর মধ্যে সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারেই লেখা ছিল PAKISTAN/PAK। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশ স্বাধীনতা পেলেও সীমান্ত পিলারগুলোতে পাকিস্তানের নামই থেকে গিয়েছিল। বিষয়টি নিয়ে সীমান্ত এলাকার মানুষরাও বিড়ম্বনার মধ্যে ছিলেন।

সীমান্ত পিলারের বিষয়টি নজরে আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বিজিবির সংশ্লিষ্ট অঞ্চলগুলোতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন এবং বিজিবির নিজস্ব তহবিল দিয়ে পিলারগুলোতে PAKISTAN/PAK লেখা পরিবর্তন করে BANGLADESH/BD লেখার কাজ শুরু করেন।

আরকে/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি