ঢাকা, রবিবার   ১৫ সেপ্টেম্বর ২০১৯, || ভাদ্র ৩১ ১৪২৬

Ekushey Television Ltd.

সুরকন্যা আকলিমার স্বপ্নগাথা গল্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৮ ২১ আগস্ট ২০১৯

সাধারণ জীবনযাপন করা অসাধারণ কণ্ঠের এক সংগীত জাদুকর। তার গানের জাদুতে, গায়কির নৈপুণ্যে মুগ্ধ সংগীতপ্রেমী লাখ মানুষ। সংস্কৃতির অচলায়তনে তুমুল আলোড়ন তুলে তারুণ্যের দুর্দমনীয় বাঁধভাঙা স্পন্দন সৃষ্টি করেছেন তিনি। দেশীয় আকাশে নজরুল সঙ্গীত তিনি নতুন সূর্যোদয়। বলছিলাম

আকলিমা আক্তার মুক্তার কথা। ছোটবেলা থেকেই সঙ্গীতের প্রতি ছিল প্রবল আকর্ষণ। তার পরিবারের সবাই ছিলেন সঙ্গীতানুরাগী। প্রাথমিক বিদ্যালয়ে পড়া অবস্থায় বড় বোনের হাত ধরে ‘সরগল্প শিল্পী গোষ্ঠী’তে প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু করেন তিনি।

বাবা মোজাম্মেল হোসেন ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা এবং সরকারি চাকরিজীবী। সেই সূত্রে সীতাকুণ্ড উপজেলায় তার জন্ম ও বেড়ে উঠা।

আকলিমা আক্তার মুক্তার প্রথম শিক্ষা গুরু ছিলেন ভারতের প্রখ্যাত ওস্তাদ শ্রী প্রণব মুখার্জি। পরবর্তীতে শিক্ষানেন মুকুল ফৌজের কাছ থেকে। এছাড়া জেলা শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সঙ্গীতের উপরও তালিম নেন তিনি।

এভাবে তালিম নিয়ে স্কুল, কলেজ, উপজেলা ও জেলা পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে কেটে যায় তার জীবনের দীর্ঘ সময়। সর্বশেষ শাস্ত্রীয় সঙ্গীতের উপর তালিম নেন প্রখ্যাত সঙ্গীত বিশারদ স্বর্গীয় ওস্তাদ নিরোদ বরণ বড়ুয়ার নিকট।

২০০২ সালে ব্যবসায়ী আবদুর রউফের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। স্বামীর সকল কাজের অনুপ্রেরণায় এগিয়ে যান তিনি। নওশিন নাওয়ার নাবিলা নামে এক মেয়ে রয়েছে এ দম্পতির।

১৯৯৩ সালে বাংলাদেশ বেতার ‘শিশু কিশোর মেলায়’ তালিকাভুক্তির মাধ্যমে মিডিয়াতে পথচলা শুরু করেন আকলিমা আক্তার মুক্তা। বর্তমানে বাংলাদেশ বেতারের নজরুল এবং আধুনিক গানে বিশেষ শ্রেণীতে তালিকাভুক্ত।

২০০১ সালে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র এবং ২০০৬ সালে বাংলাদেশ টেলিভিশন ঢাকা কেন্দ্রে আধুনিক ও নজরুল সঙ্গীতের শিল্পী হিসেবে এবং ২০১৮ সালে গীতিকার হিসেবে বেতারে তালিকাভুক্ত হন।

ছোটবেলায় শিক্ষাকালীন সময়ে বিভিন্ন সঙ্গীত প্রতিযোগিতা, জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা, জাতীয় শিক্ষা সপ্তাহে সঙ্গীত পরিবেশন করে নজরুল সঙ্গীত, দেশাত্ববোধক গান, লালনগীতি ও আধুনিক গানে অনেক পুরস্কারসহ জাতীয় পুরস্কার লাভ করেন তিনি।

সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজ হতে ইংরেজি সাহিত্যে অনার্সসহ মাস্টার্স সম্পন্ন করেন। দীর্ঘ সময় ধরে ‘এফএম ইনস্টিটিউট’-এ ইংরেজি ভাষা প্রশিক্ষক হিসাবে নিয়োজিত ছিলেন। এছাড়াও তিনি শিশু একাডেমি চট্টগ্রামের কার্যকরী পর্ষদ এবং সাংস্কৃতিক সম্পাদক হিসাবে সীতাকুন্ড সমিতি চট্টগ্রামের সঙ্গে সম্পৃক্ত আছেন।

আগামী ২৫ আগস্ট বাংলাদেশের স্বনামধন্য গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক ইথুন বাবুর কথা, সুর ও সঙ্গীতায়োজনে ‘জোৎনা’ শিরোনামে বাংলাদেশ বেতার, টেলিভিশন ও মঞ্চের সুপরিচিত কণ্ঠশিল্পী আকলিমা মুক্তার গানের মোড়ক উন্মোচন হবে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে।

টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি