ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

সুলতান স্বর্ণ পদক পেলেন অধ্যাপক ড. ফরিদা জামান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৫ ২৭ জানুয়ারি ২০২০

বাংলাদেশের চারুশিল্পীরা বিভিন্ন আঙ্গিক, শৈলী ও মাধ্যমে বহুমুখী শিল্পচর্চা করেন। চিত্রকলা, ভাস্কর্য, ছাপচিত্র, মৃৎশিল্পকর্ম, দেয়ালচিত্র, স্থাপনাশিল্প এরকম নানা প্রকার শিল্পচর্চায় আমাদের প্রতিভাবান ও সৃজনশীল শিল্পীরা তৎপর রয়েছেন। এদের মধ্যে কেউ কেউ ব্যতিক্রমধর্মী উপাদান প্রয়োগ করে সৃজনধ্যানে নিবিষ্ট।

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে প্রতিবছর ১ জন বিশিষ্ট চারুশিল্পীকে সুলতান স্বর্ণ পদক প্রদান করা হয়। প্রতি বছরের ধারাবাহিকতায় এস এম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী ২০২০ উপলক্ষে ২৭ জানুয়ারি সুলতানের কর্ম ও জীবনের উপর আলোচনা ও সুলতান স্বর্ণপদক প্রদান করা হয়। সুলতান স্বর্ণ পদক ২০২০ পেলেন অধ্যাপক ড. ফরিদা জামান। পদকপ্রাপ্ত শিল্পীকে আজ ২৭ জানুয়ারি ২০২০ বিকাল 5টায় নড়াইল সুলতান মঞ্চে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রদত্ত সুলতান (স্বর্ণ) পদক তুলে দিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব স্বপন ভট্টাচার্য্য।  

বিগত বছরগুলোতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র  ‘সুলতান স্বর্ণ পদকপ্রাপ্ত হয়েছেন শিল্পী কাইউম চৌধুরী, রফিকুন নবী, মর্তুজা বশীর, আমিনুল ইসলাম, সৈয়দ জাহাঙ্গীর, মাহমুদুল হক, আব্দুস শাকুর শাহ্, আবুল বারাক আলভী, সমরজিৎ রায় চৌধুরী, আবু তাহের, হামিদুজ্জামান খান, মনিরুল ইসলাম, মনসুর উল করিম, কালিদাস কর্মকার, আব্দুল মান্নান, হাশেম খান ও ফেরদৌসী প্রিয়ভাষিণী, শিল্পী মুস্তফা মনোয়ার।

‘নাজমা আক্তার-এর ছবি মূর্তের অমূর্ত রূপ’ গ্রন্থের মোড়ক উন্মোচন:
বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায়  ২৭ জানুয়ারি ২০২০ সোমবার বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রথিতযশা শিল্পসমালোচক শ্রী মৃণাল ঘোষ লিখিত ‘নাজমা আক্তার-এর ছবি মূর্তের অমূর্ত রূপ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। মোড়ক উন্মোচন করেন শিল্পী মনিরুল ইসলাম। অনুষ্ঠানে উপস্থিত থেকে আলোচনা করেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও স্থপতি সামসুল ওয়ারেস। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি