ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

সেন্টমার্টিনের সমুদ্রে ভাসছে মৃত তিমি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১১ ১৬ জানুয়ারি ২০২০

কক্সবাজারের প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের কাছাকাছি সমুদ্রে বিশাল আকৃতির একটি তিমির দেখা মিলেছে। ভেসে থাকা এই তিমিটিকে মৃত বলে ধারণা করছেন পর্যটক ও স্থানীয় লোকজন। গতকাল বুধবার দুপুরে সেন্টমার্টিনের সমুদ্রে ভাসমান অবস্থায় দেখা যায় এই প্রাণীকে। মনে করা হচ্ছে, এটি বালেন প্রজাতির তিমি।

টেকনাফ সাব জোনের টুরিস্ট পুলিশের এসআই মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, বুধবার সকালে পর্যটকবাহী জাহাজ কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইনে করে সেন্টমার্টিন যাওয়ার সময় সমুদ্রে একটি বিশাল আকৃতির তিমি দেখা গেছে। এ সময় জাহাজে থাকা পর্যটকরা মোবাইলে এর ছবি ও ভিডিও ধারণ করেন। তবে তিমির কোন নড়াচড়া না থাকায় সবারই ধারণা এটি মৃত।

স্থানীয় বাসিন্দারা বলেন,  মৃত্যু হওয়ায় তিমিটি ভাসমান ছিল। মনে হচ্ছে ৪০ ফুট লম্বা হবে এই তিমিটি। এই দৃশ্যটি প্রথমে চোখে পড়ে পর্যটকদের, মুহূর্তের মধ্যে খবরটি ছড়িয়ে পড়লে সবাই ছুটে যান সেটিকে এক নজর দেখতে। তিমির মরদেহটি তীরে ভেসে আসলে পরিবেশ দূষণের আশঙ্কাও করছেন স্থানীয়রা।

বিশেষজ্ঞদের মতে, বালেন প্রজাতির তিমি সাধারণত ৮০০-৯০০ মিটার গভীরতায় চলাফেরা ও বসবাসরত একটি প্রাণী। এই প্রজাতিগুলো দলবদ্ধ হয়ে চলাফেরা করে থাকে। তাদের ধারণা, খাবারের সন্ধানে দলছুট হয়ে তিমি মাছটি সেন্টমাটিনের কাছাকাছি এসেছে এবং তাপমাত্রার তারতম্যের কারণে মারা গেছে।

এর আগে ২০১৮ সালের ১৮ মে কুয়াকাটা সৈকতের কাছে এই ধরনের একটি তিমি মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি