ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২, || মাঘ ৮ ১৪২৮

সৌদি আরবে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

সৌদিআরব প্রতিনিধি 

প্রকাশিত : ২২:৫২, ১৮ ডিসেম্বর ২০২১

‘শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা, অভিবাসনে আনব মর্যাদা ও নৈতিকতা’ এই স্লোগান সামনে রেখে সৌদি আরবের পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। যথাযথ মর্যাদায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দায় দিবসটি পালন করা হয়।

শনিবার (১৮ ডিসেম্বর) সৌদি আরবের জেদ্দায় স্থানীয় সময় বেলা ১১টায় এই উপলক্ষে কনসাল জেনারেল এর কার্যালয়ের হল রুমে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভার শুরুতে প্রবাসী ও দেশের উন্নতি কামনা করে মোনাজাত করা হয়।

কনসাল জেনারেল নাজমুল হক এর সভাপতিত্বে ও কার্যালয় প্রধান আজিজুর রহমান সঞ্চালনায় সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন শ্রম কাউন্সিলর মো. আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর (লোকাল) কামরুজ্জামান ভূইয়া, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব  আবু লাইস, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (শ্রম) আরিফুজ্জামান।

আলোচনা সভায় কনসাল জেনারেল নাজমুল হক বক্তব্যের শুরুতে সশ্রদ্ধ বেদনায় স্মরণ করেন দেশের পরাধীনতার গ্লানি মোচনে প্রাণ উৎসর্গ করা বীরসন্তানদের।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। সেই সঙ্গে জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধের সংগঠক ও বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানান।

কনসাল জেনারেল প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের দেওয়া সুযোগ-সুবিধা সম্পর্কে বলেন, পাসপোর্ট সেবা সহজ করার প্রক্রিয়া চলছে, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আরও দ্রুত পাসপোর্ট দেওয়া হচ্ছে। শত প্রতিকূলতার মধ্যেও দূতাবাস পাসপোর্ট বিতরণ অব্যাহত রেখেছে। দূর-দূরান্তে কর্মরত কর্মীদের জন্য প্রতি সপ্তাহে দুইদিন কনস্যুলেট টিম সফর করছে এবং প্রবাসীদের দরজায় কনস্যুলেট সেবা পৌঁছে দিচ্ছে। 

কনসাল জেনারেল বলেন, সৌদি আরবে বাংলাদেশের প্রবাসীদের মেধা, শ্রম ও দক্ষতা প্রশংসিত। এ ধারা অব্যাহত রাখতে আমরা সচেষ্ট আছি। বাংলাদেশ সরকার করোনাকালে প্রবাসেও কর্মীদের সহযোগিতা করেছে। একইসঙ্গে প্রবাসীরা দেশ এবং নিজ দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এছাড়া করোনাকালে সম্মুখসারির কর্মী হিসেবে বাংলাদেশি কর্মীরা সৌদি আরবে কাজ করছে, এখনও করছে। 

কনসাল জেনারেল অভিবাসী দিবসে প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে প্রবাসীদের সেবায় যার যার অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া করোনাকালে যারা স্বেচ্ছায় সহযোগিতার হাত প্রসারিত করেছেন, তাদের ধন্যবাদ জানান।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন কাউন্সিলর হজ জহিরুল ইসলাম, প্রথম সচিব জাহিদুল ইসলাম, প্রথম সচিব (শ্রম) ক ম সালাউদ্দিন, প্রথম সচিব (হজ্ব) আসলাম উদ্দিন, সোনালি ব্যাংক কর্মকর্তা সাইফুল ইসলামসহ কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।

কেআই//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি