ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

স্পর্শকাতর ব্যক্তি-প্রতিষ্ঠান নিয়ে সংবাদ প্রকাশে গণবিজ্ঞপ্তি জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৮ ১৪ নভেম্বর ২০১৯

গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনীতিক, ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তাদের নিয়ে সংবাদ প্রকাশের বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে গুরুত্বপূর্ণ বিভিন্ন স্পর্শকাতর ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিয়ে বস্তুনিষ্ঠ ও তথ্যভিত্তিক অর্থাৎ তথ্য যথাযথভাবে যাচাই করে সংবাদ প্রকাশের অনুরোধ করা হয়। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে এ গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও রাজনৈতিক ব্যক্তি, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিষয়ে বিভিন্ন সময়ে বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশিত হচ্ছে। যার ফলে জনশৃঙ্খলার অবনতি ঘটার পাশাপাশি ব্যক্তিগত সুনাম ক্ষুণ্ণ ও সামাজিক অস্থিরতা সৃষ্টিসহ জনমনে বিভ্রান্তি তৈরি হচ্ছে। 

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জনশৃঙ্খলার অবনতি ও সামাজিক অস্থিরতা রোধে গণমাধ্যমের ইতিবাচক ভূমিকার প্রতি সরকার যথেষ্ট আস্থাশীল। এরই আলোকে এসব স্পর্শকাতর বিষয়ে তথ্য যাচাই করে সংবাদ পরিবেশনের জন্য অনুরোধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

হঠাৎ এই গণবিজ্ঞপ্তি জারি প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘বিভিন্ন অনলাইন পত্রিকায় তথ্য যাচাই-বাছাই ছাড়াই বিভিন্নভাবে সংবাদ প্রকাশ করা হচ্ছে। তথ্য যাচাই ছাড়া যেন কেউ সংবাদ প্রকাশ না করে, সেজন্য আমরা এ গণবিজ্ঞপ্তি দিয়েছি।’

তবে বিষয়টি তথ্য মন্ত্রণালয়ের এখতিয়ারভুক্ত হলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় জারি করল কেন—এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জনসংযোগ কর্মকর্তা এটি তথ্য মন্ত্রণালয় থেকে ভেটিং (অনুমোদন) করে এনে দিয়েছেন বলেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া হয়েছে।’

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি