ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১, || চৈত্র ২৯ ১৪২৭

স্বাধীনতার ৫০ বছরে বঙ্গবন্ধুর স্বপ্নযাত্রায় বাংলাদেশ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ৪ মার্চ ২০২১

একাত্তরের যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে চেয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বপ্ন দেখেছিলেন সুখী, সমৃদ্ধ আত্মনির্ভরশীল বাংলাদেশের। স্বাধীনতার ৫০ বছরে জাতির পিতার স্বপ্নযাত্রায় বাংলাদেশ। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, মাথাপিছু আয় দুই হাজার ডলারের উপরে। অর্থনীতির পাশাপাশি সামাজিক সব সূচকের গ্রাফও উপরের দিকে। লক্ষ্য ২০৪১-এ উন্নত দেশ। বিশ্লেষকরা বলছেন, সোনার বাংলা গড়তে সত্যিকারের সোনার মানুষের প্রয়োজন। 

পাকিস্তানিদের বৈষম্যের বিরুদ্ধে বাঙালির সংগ্রাম। অর্থনৈতিক-সামাজিক-রাজনৈতিক বৈষম্যের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রাম, জাতির পিতার নেতৃত্বে লাল সবুজের বাংলাদেশ। যুদ্ধবিধ্বস্ত দেশ। ধ্বংসাবশেষ থেকে দেশকে টেনে তুলতে শুরু করেন বঙ্গবন্ধু।
 
আমাদেরতো কিছুই নেই, সব শেষ হয়ে গেছে...। তবে কী ব্যর্থ হয়ে যাবে স্বাধীনতা! না, দেশে ফিরে বঙ্গবন্ধু তার ভাষণে বলেন, ফেরাউনের দল সব শেষ করে দিয়ে গেছে। কিন্তু আছে আমার মানুষের একতা, আছে তাদের ইমান, আছে তাদের শক্তি। এই মনুষ্য শক্তি নিয়েই এই বাংলাকে নতুন করে গড়ে তুলতে চাই।

কৃষির পাশপাশি শিল্প বিপ্লব- অর্থনীতিকে শক্ত ভিতের ওপর দাঁড় করানোর স্বপ্ন- যেখানে মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হবে। বাংলাকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার স্বপ্ন জাতির পিতার। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেন, বঙ্গবন্ধু সারাজীবনই সাধারণ মানুষের কল্যাণের কথা ভেবেছেন। তিনি যে সোনার বাংলা গড়ে তোলার কথা ভেবেছেন, স্বপ্ন দেখেছেন, সেই সোনার বাংলায় মানুষ না খেয়ে থাকবে না, মানুষের বাসস্থান থাকবে, তাদের স্বাস্থ্যসেবা পাবার সুযোগ থাকবে, সুশিক্ষার সুযোগ থাকবে।

কিন্তু ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর থমকে যায় সবকিছু। স্বাধীনতার ৫০ বছর পর মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বঙ্গবন্ধুর আওয়ামী লীগ এখন রাষ্ট্র ক্ষমতায়। জাতির পিতার দেখানো পথেই হাঁটছে দেশ। উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ।

বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তৈরি পোশাক শিল্পে বিপ্লব ঘটে গেছে। মাথাপিছু আয় বেড়েছে। দারিদ্রের হার ২০ শতাংশের ঘরে। আর অতিদরিদ্রের হার এসে ঠেকেছে ১০ দশমিক ৫ শাতংশে।  শিশু মৃত্যু ও মাতৃ মুত্যুর হারও কমেছে, বেড়েছে গড় আয়ু। সামাজিক সব সূচকের গ্রাফ উপরের দিকে। 

বৈশ্বিক রপ্তানি-বাণিজ্যে বাংলাদেশের অংশীদারিত্ব প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশ এখন বিশ্বে দ্বিতীয়। জিডিপির আকার এখন ৩০ লাখ কোটি টাকার বেশি। বার্ষিক প্রবৃদ্ধির গড় ৭ শতাংশের ওপরে।

জাতির পিতার স্বপ্নের সোনার বাংলার পথেই বাংলাদেশ। এখন লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ। শুধু তাই নয়, একশ’ বছরের ডেল্টা প্ল্যান করে এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর বাংলাদেশ।

ভিডিওতে দেখুন-

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি