ঢাকা, ২০১৯-০৭-১৬ ০:২৫:৪৯

স্বাধীনতার ৫০ বছর উদযাপনে উদ্বোধন হবে মেট্রোরেল

 প্রকাশিত: ২০:১৬ ২৬ জুন ২০১৯  

সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষে অর্থাৎ ২০২১ সালের ১৬ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

বুধবার সংসদের বাজেট অধিবেশনে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এম. আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল তিনটায় অধিবেশন শুরু হয়। এসময় সড়ক ও সেতুমন্ত্রী বিভিন্ন সমীক্ষা ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিবেদন উল্লেখ করে বলেন, যানবাহনের তুলনায় জনসংখ্যার আধিক্য, অপর্যাপ্ত সড়ক সুবিধা ও মিশ্র যানবাহনের কারণে ঢাকা মহানগরীতে যানজট সৃষ্টি হয়ে যাতায়াতে অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। এতে জ্বালানি খরচ বৃদ্ধি ও কর্ম ঘণ্টা নষ্ট হয়ে আর্থিক ক্ষতি হচ্ছে। রাজধানী ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে সরকার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় ২০৩০ সালের মধ্যে ৬টি মেট্টোরেল সমন্বয়ে একটি শক্তিশালী নেটওর্য়াক গড়ে তুলতে কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, এর অধীনে প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিক ব্যয়ে উত্তরা ৩য় পর্ব হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০.১০ কিলোমিটার দীর্ঘ এবং উভয়দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক ও বিদ্যুৎ চালিত ম্যাস র‌্যাপিড ট্রান্সজিট (এমআরটি) নির্মাণের লক্ষ্যে বাংলাদেশের প্রথম উড়াল মেট্টোরেল নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।

ওবায়দুল কাদের বলেন, গত ৩১ মে পর্যন্ত এ প্রকল্পের গড় অগ্রগতি ২৪.৬৯ শতাংশ। প্রথম পর্যায়ের নিমার্ণের উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৪০.৫৮ শতাংশ। ইতোমধ্যে ৫ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এ প্রকল্পের প্রথম মেট্টোরেলের উদ্বোধন করার বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এদিকে মো. ইসরাফিল আলমের (নওগাঁ-৬) প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, ২০০৯-১৮ সাল পর্যন্ত গত নয়বছরে বিআরটিসির অপারেটিং লাভ হয়েছে ৭.০৮ লাখ টাকা। বর্তমানে এ সংস্থায় বাস ও ট্রাকের সংখ্যা ১ হাজার ৮৮৩টি। তন্মধ্যে ১ হাজার ৫৪৪টি বাস ও ট্রাক ৩৩৯টি চলমান।

আরকে/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম