ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

স্বাস্থ্য মন্ত্রণালয়ে কোভিড-১৯ উপসর্গ প্রশমনের ওষুধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪২ ২১ মে ২০২০ | আপডেট: ১৯:৩৪ ২১ মে ২০২০

করোনা ভাইরাসের উপসর্গ প্রশমনের ওষুধ রেমডিসিভির প্রথম নমুনা হাতে পেয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বাংলাদেশে পরীক্ষামূলকভাবে তৈরি এ ওষুধটি আজ বৃহস্পতিবার দুপুরে বেক্সিমকো ফার্মাসিটিউক্যালসের কর্মকর্তারা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে তুলে দেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘রেমডিসিভির আমেরিকাতে কেবল ইমারজেন্সি রোগীদের জন্যই ব্যবহার করা হচ্ছে। বেক্সিমকো ওষুধটি আমাদের অঞ্চলে তৈরি করতে পেরেছে। ওষুধটি দেওয়া হবে মুমূর্ষু ও ঝুঁকিপূর্ণ রোগীদের। তবে এবিষয়ে সিদ্ধান্ত নেবেন এক্সপার্ট ও ডাক্তাররা। আশা করি মানুষ উপকার পাবে, হয়ত জীবন রক্ষা পাবে। সব ওষুধই কিছু না কিছু কাজ করে। তবে কোনো ওষুধই শতভাগ কাজ করে না। ডাক্তাররা তাদের প্রটোকলে কিছু ওষুধ নিয়েছেন। আশা করি, এ ওষুধটাও তারা নিয়ে যাবেন।’

নিউমোনিয়ার মতো উপসর্গসহ নতুন করোনা ভাইরাস নিরাময়ে কার্যকর কোনো ওষুধ এখনো আবিষ্কার হয়নি। তবে উপসর্গ নিরাময়ে প্রচলিত কিছু ওষুধ ব্যবহার হচ্ছে বিভিন্ন দেশে। এগুলোর মধ্যে ইড্রোক্সিক্লোরোকুইন, ফ্যাভিপিরাভির ও রেমডেসিভির পরীক্ষামূলকভাবে তৈরি করতে স্কয়ার ফার্মা, এসকেএফ, বীকন, বেক্সিমকো, জিসকা ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস সরকারের অনুমতি পেয়েছে।

ওষুধ হস্তান্তরের সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন সেখানে উপস্থিত ছিলেন।

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি