ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৯ ১৪২৮

১৫ বছর ধরে গাছ লাগাচ্ছেন বৃক্ষপ্রেমী আব্দুর রাজ্জাক (ভিডিও)

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৪২, ১৪ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব অর্থায়ন আর স্বেচ্ছাশ্রমে গাছ লাগিয়ে যাচ্ছেন লালমনিরহাটের আব্দুর রাজ্জাক। ২০০৬ সালে এইচএসসি শিক্ষার্থী থাকা অবস্থায় শুরু হয় তার এই অভিযান। এখন পর্যন্ত এক লাখ ২৬ হাজার ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগিয়েছেন এই বৃক্ষপ্রেমী।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় রাস্তার দু’পাশে, স্কুল-কলেজ-মাদ্রাসা ও কবরস্থান-শ্মশানে তার লাগানো গাছ দিচ্ছে ফল, দিচ্ছে ছায়া। 

হাতীবান্ধা উপজেলার তিস্তা পাড়ের দক্ষিণ সিন্দুর্না গ্রামের কৃষক পরিবারের সন্তান আব্দুর রাজ্জাক। তার উদ্যেশ্য সবুজ পৃথিবী গড়ে তোলার। তাই সারাদেশে গাছ লাগানোর অভিযান ছড়িয়ে দিতে চান এই তরুণ। 

বিএ পাস করে চাকরি করেননি, মনোযোগি হয়েছেন কৃষি কাজে। পাশাপাশি টিউশনি করান। এখান থেকে যা আয় হয়, তা দিয়ে গাছের চারা কিনে লাগাচ্ছেন রাস্তার দু’পাশে। বৃক্ষরোপণে নিজেকে সীমাদ্ধ রাখেননি তিনি। শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দিচ্ছেন গাছের চারা। 

স্থানীয় বাসিন্দারা জানান, গাছগুলো লাগানোর কারণে এলাকার মানুষের অনেক উপকার হয়েছে। গাছে ফল হচ্ছে মানুষের খেতে পারছে এবং মাঠে কাজ করে কৃষকরা গাছের ছায়ায় বসতে পারছে। বিশেষ করে আমাদের এই এলাকাটি নদীমাতৃক, প্রত্যেক বছরই বন্যা দেখা দেয়। বন্যায় রাস্তার ভাঙন রোধে এই গাছগুলো কাছে আসতেছে। আমাদের সবারই উচিত তাকে সহযোগিতা করা।

নিজের বাড়ির পাশে গড়ে তুলেছেন নার্সারী। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত বৃক্ষরোপণ করার স্বপ্ন দেখেন আব্দুর রাজ্জাক। 

বৃক্ষপ্রেমী আব্দুর রাজ্জাক বলেন, আমার স্বপ্ন হলো এই আন্দোলনটিকে সারা বাংলাদেশে ছড়িয়ে দেয়া। সেই আলোকে আমি হাতিবান্ধার বাইরে পাঁচগ্রাম, নীলফামারী জেলার জলঢাকায় বৃক্ষরোপণ ও বিতরণ করে এসেছি। যাতে তারা গাছ লাগাতে উদ্বুদ্ধ হয়।

সুবজ পৃথিবী গড়তে এ ধরণের উদ্যোগ কার্যকর ভূমিকা রাখতে পারে মন্তব্য করে এই বৃক্ষপ্রেমী বলেন, এজন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি