ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০, || চৈত্র ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

৭৭৬ দিন পর মুক্ত খালেদা জিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬ ২৫ মার্চ ২০২০

খালেদা জিয়া

খালেদা জিয়া

অবেশষে আজ মুক্তি পেলেন বিএনপি নেত্রী খালেদা জিয়া। এর ফলে দীর্ঘ ৭৭৬ দিন (দুই বছর এক মাস ১৭ দিন) পর রাজধানীর গুলশানের নিজ বাসভবন ‘ফিরোজা’য় ফিরছেন তিনি। 

আজ বুধবার বেলা সাড়ে ৪টার দিকে বিএসএমএমইউ হাসপাতাল থেকে তাকে মুক্তি দেয়া হয় বলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে তার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে মুক্তির আদেশের নথি প্রধানমন্ত্রীর দপ্তর, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষের হাত ঘুরে ৩টার পর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পৌঁছায়। এর পরই তাকে মুক্তি দেয়া হয়।
 
এর আগে গতকাল মঙ্গলবার তার সাজা ছয় মাসের জন্য স্থগিত করে তাকে মুক্তি দেয়ার সিদ্ধান্তের কথা জানায় সরকার। 

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, বেগম জিয়ার পরিবারের পক্ষ থেকে সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে আবেদন করা হয়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই তাকে মুক্তি দেওয়া হয়। 

খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাকে মুক্তি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন বলেও উল্লেখ করেন ওবায়দুল কাদের।

তবে গতকাল মুক্তির সিদ্ধান্ত জানানোর পর পরই দেশের বিভিন্ন গণমাধ্যমে খবর বের হয় যে, খালেদা জিয়ার পরিবারের লোকজন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন। তার পরই মূলত, তাকে মুক্তির সিদ্ধান্ত নেয় সরকার।  
 
দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। অসুস্থ থাকায় দীর্ঘদিন ধরে কারাতত্ত্বাবধানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

অবশ্য খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিএনপি। এ জন্য সরকারকে ধন্যবাদ দিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বলেছেন, আলোচনা করে সরকারের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানানো হবে। পাশাপাশি নেতাকর্মীদের শান্ত থাকার আহ্বান জানান তিনি।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তিতে স্বস্তি প্রকাশ করেছেন বুদ্ধিজীবী মহল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল এ সিদ্ধান্তকে স্বস্তির বলে উল্লেখ করেছেন।

তবে ছয় মাসের জন্য মুক্তি পেলেও এ সময়ে খালেদা জিয়া বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন। বিদেশ যেতে পারবেন না।

এর আগে একাধিক বার খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন আদালত। 

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি