ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

কবে প্রথম পোশাক পরেছিল মানুষ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ১০ অক্টোবর ২০২১

এমন একটা সময় ছিল যখন পৃথিবীতে বেঁচে থাকতে পোশাকের কোনও প্রয়োজন ছিল না। কিন্তু দিন দিন সভ্যতার যুগে প্রবেশ করেছে মানুষ, সেই সাথে প্রয়োজনীয় হয়ে উঠেছে পোশাক। কিন্তু কবে, কখন প্রথম পোশাক পরেছিল মানুষ? এবার গবেষণায় মিলল এই প্রশ্নের উত্তর।

'আই সায়েন্স' ম্যাগাজিনে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণার প্রতিবেদনে জানা গেছে, মানুষ বস্ত্র পরিধান করতে শুরু করে প্রায় ১ লক্ষ ২০ হাজার বছর আগে।

কারণ মরক্কোর অতি প্রাচীন একটি গুহা থেকে এই সংক্রান্ত যে সমস্ত সাজ-সরঞ্জাম আবিষ্কৃত হয়েছে, সেগুলো নাকি অন্তত ৯০ হাজার থেকে ১ লক্ষ ২০ হাজার বছরের পুরনো। 

জার্মানির সায়েন্স অফ হিউম্যান হিস্ট্রির অন্তর্গত ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউটের ড. এমিলি হ্যালেট বলেন, "মরক্কোর আটলান্টিক উপকূলের কন্ট্রেব্যান্ডিয়ার্স গুহা থেকে যে সাজ-সরঞ্জাম উদ্ধার হয়েছে, তা হাড় দিয়ে তৈরি এবং পরীক্ষা করে জানা গেছে, সেগুলি বস্ত্র তৈরি ও পরিধানের কাজেই লাগত।"

কয়েক দশক ধরেই দফায় দফায় ওই এলাকায় প্রত্নতাত্ত্বিক গবেষণা চালানোর জন্য খননকাজ চালাচ্ছিলেন গবেষকদের একাধিক দল। অবশেষে সামনে এল এই তথ্য।

গবেষকরা জানান, এবারের গবেষণায় জানা গেল পোশাক ব্যবহারের শুরুর সময়ের কথা। আগামী দিনে এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে বলে জানান তারা।

অরণ্যবাসী মানুষ, যাদের আমরা আদিম মানুষ হিসেবেই চিনি, তাদের ‘সভ্য’ হয়ে ওঠার ব্যাপারটা যেমন একদিনে হয়নি। তেমনি পোশাকহীন অবস্থা পূর্ণ পোশাক পরিধানের বিষয়টিও এসেছে ধীরে ধীরে। সেই ধারাবাহিকতায়ই বর্তমান যুগের মানুষ এখন ফ্যাশন সচেত।  

সূত্র: সংবাদ প্রতিদিন
এমএম//এসবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি