ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

বাংলা ভাষার ইতিহাস নতুন প্রজন্মের কাছে অস্পষ্ট (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ১৪ ফেব্রুয়ারি ২০২১

ভাষার জন্য প্রাণ দিয়েছে বাঙালি জাতি। সেই সংগ্রামের পথ ধরে স্বাধীনতা এসেছে। অমর একুশে পেয়েছে আন্তার্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি। স্বাধীনতার এত বছর পরেও বাংলা ভাষার ইতিহাস নতুন প্রজন্মের কাছে অস্পষ্ট। আছে বিভ্রান্তিও। অভিভাবকরা বলছেন, শুধু মুখস্ত আর বুলি হিসেবে নয়, বাংলাকে ধারণ করতে হবে সংগ্রামী চেতনার আকর হিসেবে। সাংস্কৃতিক পরিমণ্ডল বিকাশের দাবি তাদের।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ২১শে ফেব্রুয়ারি পুলিশের গুলি। এরপর এই মানচিত্র হয়ে উঠে সংগ্রাম ও শহীদের জনপদ। মুক্তিযুদ্ধসহ এই বাংলার সকল সংগ্রামের চেতনায় ভাষা আন্দোলন।

বিশ্বে জনসংখ্যার বিচারে বাংলা ভাষার অবস্থান প্রথম দশটি ভাষার মধ্যে। তবে ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্যে জীবনদান। মাতৃভাষাকে ঘিরে সংগ্রামের ঐতিহ্য শুধুমাত্র বাঙালির। অমর একুশ আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত। 

ভাষা সংগ্রামের সেই গৌরবের ইতিহাস, কতটুকু জানে নতুন প্রজন্ম? 

নতুন প্রজন্মরা জানান, মেডিক্যাল কলেজের এখানে ৫২’র ভাষা আন্দোলনের সময়ে তারা নিহত হয়েছিলেন। প্রতিবছর তাদের শ্রদ্ধায় ফুল দেওয়া হয়। শহীদ জব্বার, রফিক, শফিক ও সালাম আরও অনেকে ছিলেন। ঢাকা মেডিক্যালের গেটে সবাই একত্রিত হয়েছিলেন মাতৃভাষা এবং রাষ্ট্রভাষা বাংলা চাই বলে।

অভিভাবকরাও বলছেন তাদের সীমাবদ্ধতার কথা। জাতির বিরত্বেও ইতিহাস সম্পর্কে জানতে সাংস্কৃতিক পরিমণ্ডল আরও বাড়ানোর দাবি তাদের। 

অভিভাবকরা জানান, এতো মানুষের প্রাণ দেওয়া হয়েছে তার বিনিময়ে আমরা বাংলা পড়তে পারি, জানতে পারি। সন্তানদেরকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং তাদের সম্পর্কে জানাতে আমরা শহীদ মিনারে নিয়ে যাই।

নতুন প্রজন্ম শেকড়ের ইতিহাস জানলে, মাথা উঁচু করে দাঁড়াতে পারবে বিশ্ব দরবারে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি