ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

সৌদিতে প্রবাসীরা ৩ মাসের জন্য নিতে পারবে পরিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৪, ২৪ আগস্ট ২০২৩

সৌদি আরবে থাকা বাংলাদেশিরা তিন মাসের জন্য  তাদের পরিবারের সদস্যদের সে দেশে নিতে পারবেন। গতকাল বুধবার সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং সৌদি সরকারের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক বিন ফাউজান আল-রাবিয়াহর মধ্যে বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান উভয় মন্ত্রী।

ফরিদুল হক খান বলেন, ‘সৌদি আরবে আমাদের যারা কর্মরত, তারা এখন থেকে সর্বোচ্চ তিন মাসের জন্য পরিবারের এক বা একাধিক সদস্যকে সে দেশে নিতে পারবেন। পরিবারের মানুষজন সৌদি আরব গিয়ে অবস্থানের পাশাপাশি পারবেন ঘোরাঘুরি করতে।’

সৌদি সরকারের হজ ও ওমরাহমন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ এই প্রথম গতকাল দু'দিনের সফরে বাংলাদেশ এসেছেন। তাঁর সঙ্গে এসেছে প্রায় ১৫০ সদস্যের একটি প্রতিনিধি দল। সফরের প্রথম দিন গতকাল রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়েও বৈঠক করেছেন ড. তৌফিক আল- রাবিয়াহসহ তাঁর সফরসঙ্গীরা।

আজ বৃহস্পতিবার হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত ‘নসুক' নামে একটি অ্যাপ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন করবেন সৌদির এ মন্ত্রী।

অ্যাপটি ইউরোপ- আমেরিকায় আগেই চালু করা হয়েছে। এর মাধ্যমে এজেন্সিকেন্দ্রিক হজ ব্যবস্থাপনা থেকে প্রযুক্তিনির্ভর 
ব্যবস্থাপনার যুগে ঢুকবে বাংলাদেশ। ধীরে ধীরে কমে আসবে এজেন্সি-নির্ভরতা। ধর্ম প্রতিমন্ত্রী জানান, কেউ সৌদি এয়ারলাইন্স বা ফ্লাইনাস এয়ারলাইন্সে যাতায়াতের সময় সৌদি আরবে যদি ট্রানজিট পান, তাহলে আগ্রহীরা চাইলে তাৎক্ষণিক ওমরাহ পালনে চার দিনের ট্রানজিট ভিসা নিতে পারবেন। সৌদি কর্তৃপক্ষ বিনা খরচে এ ভিসা ইস্যু করবে। এ ছাড়া দেশটির মন্ত্রীর কাছে হজের খরচ কমানোর ব্যাপারেও দাবি জানানো হয়েছে। এ ব্যাপারে সৌদি সরকার বিবেচনা করবে বলে জানিয়েছেন তিনি। যদিও ধর্ম মন্ত্রণালয়-সংশ্লিষ্টরা জানিয়েছেন, হজের খরচ বিষয়ে কার্যত কোনো আশ্বাস সৌদি কর্তৃপক্ষ দেয়নি। তারা বলেছে, বিভিন্ন কোম্পানিকে দায়িত্ব দেয় তাদের সরকার। তাই এ বিষয়ে কিছু করতে পারবে না তারা। বৈঠক সূত্রে জানা গেছে, বাংলাদেশের পক্ষ থেকে সৌদি আরবের দুই শহর মক্কা ও মদিনায় অফিস স্থাপনের জন্য জমি চাওয়া হয়েছে। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষ ইতিবাচক সাড়া দিয়েছে। তারা বলেছে, বাংলাদেশের জন্য দুই শহরে জমি বরাদ্দে নীতিগতভাবে তাদের সরকার রাজি। সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী সাংবাদিকদের বলেন, মক্কা-মদিনায় সেবার মান বৃদ্ধিতে তাদের সরকার অনেক কর্মসূচি নিয়েছে। নসুক প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে হজসেবা আরও সহজে পাওয়া যাবে। হজ করতে এখন আর মাহরাম লাগবে না। এখন থেকে ওমরাহ যাত্রীরা ৩০ দিনের পরিবর্তে ৯০ দিনের ওমরাহ ভিসা পাবেন। পবিত্র মক্কা-মদিনাসহ সৌদির যে কোনো শহরে বেড়াতে পারবেন তারা। হজ কার্যক্রম এগিয়ে আনার তাগিদ সৌদি আরব হজ কার্যক্রম অন্যান্য বছরের চেয়ে দুই মাস এগিয়ে আনার ঘোষণা দিয়েছে। বৈঠক সূত্র জানায়, সৌদি আরবের পক্ষ থেকে হজ-সংক্রান্ত পূর্বনির্ধারিত তথ্য বাংলাদেশকে জানিয়ে দেওয়া হয়েছে

আসছে ১৬ সেপ্টেম্বরের মধ্যে লাইসেন্সপ্রাপ্ত হজ এজেন্সির তালিকা প্রকাশ ও অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। ৪ নভেম্বরের মধ্যে হজ সার্ভিস প্যাকেজ নির্ধারণ, ২০২৪ সালের ৮ জানুয়ারির মধ্যে হজ চুক্তি সম্পন্ন, ২৫ ফেব্রুয়ারির মধ্যে মোয়াল্লেমের সঙ্গে চুক্তি, ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যু শুরু হয়ে বন্ধ হবে ২৯ এপ্রিল। এ ছাড়া আগামী হজ মৌসুমের প্রথম হজ ফ্লাইট শুরু হবে ৯ মে। এদিকে বিকেলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন সৌদির মন্ত্রী। পরে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়। এর মাধ্যমে সৌদি আরবে যে কোনো বিমানবন্দরে নামতে পারবে বাংলাদেশের মনোনীত ফ্লাইট। বর্তমানে সৌদির জেদ্দা, রিয়াদ, দাম্মাম ও মদিনা বিমানবন্দরে ফ্লাইট পরিচালনার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি