ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৭ আগস্ট ওপার বাংলায় ‘ভুবনজোড়া আসনখানি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৪, ৬ আগস্ট ২০২০ | আপডেট: ০৯:৫৬, ৬ আগস্ট ২০২০

‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে, আমি বাইবো না মোর খেয়া তরী এই ঘাটে-গো’— কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পায়ের চিহ্ন না রইলেও তার রচনায় ভর করে খেয়াতরী বাওয়া ছাড়েননি কবি। বাইশে শ্রাবণ কবিগুরুর ৭৯তম মহাপ্রয়াণ দিবস। এ দিনে ওপার বাংলার বাগুইআটি নৃত্যাঙ্গনের আয়োজনে ৭ আগস্ট অনুষ্ঠিত হচ্ছে ‘ভুবনজোড়া আসনখানি’। 

দুই বাংলার রবীন্দ্রপ্রেমীদের নিয়ে নিমতলা মহাশ্মশানে বিশ্বকবির সমাধিতে শ্রদ্ধা অর্পণের মাধ্যমে সূচনা হবে মূল অনুষ্ঠানের। এরপর জোড়াসাঁকো হয়ে রবীন্দ্রভারতী এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে যাত্রা। প্রযুক্তির হাত ধরে অনুষ্ঠানে যোগ দেবেন রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি শিলচর, গুয়াহাটি, আগরতলা, জামশেদপুর, রাঁচির মতো শহরের রবীন্দ্রপ্রেমীরা। বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ভিন্ন‌ দেশের শিল্পীরাও এতে যোগ দিচ্ছেন। পারস্পরিক দূরত্বের স্বাস্থ্যবিধি মেনেই এ আয়োজন করা হচ্ছে।

প্রথম দিনে শিল্পী ও অতিথিবৃন্দের মধ্যে থাকছেন- সুমিত্রা সেন, শ্রাবনী সেন, শিক্ষাবিদ পবিত্র সরকার, বিখ্যাত নৃত্য শিল্পী পলি গুহ, কবি হাসমত জালাল ও বাংলাদেশের বিখ্যাত কবি ও সঙ্গীত শিল্পী বুলবুল মহলানবীশ এবং কবি মোহসেনা হোসেন ইলোরা। 

এছাড়াও থাকছেন- ইন্দ্রানী সেন, মোহন সিং খানগুরা, দূর্বা সিং খানগুরা, ড. তানিয়া দাস, প্রণতি ঠাকুর, শুভময় সেন, পৌষালী রুদ্র বসু, বিশ্বজিৎ দাস গুপ্ত। এছাড়াও দেশ বিদেশের অনেক ডাক্তার ও বিজ্ঞানীরাও থাকবেন এ আয়োজনে।

বাংলাদেশের শিল্পীদের মধ্যে গান গাইবেন- ফাহিম হোসেন চৌধুরী, বুলবুল মহলানবীশ, সাজেদ আকবর, সালমা আকবর, মোস্তাফিজুর রহমান তূর্য, বর্ণালী বিশ্বাস শান্তা, বর্ণালী সরকার, শামসুল হুদা, ঝর্না রহমান।
 
আবৃত্তিতে থাকছেন- বেলায়েত হোসেন, রফিকুল ইসলাম, শাহাদাৎ হোসেন নীপু, ডালিয়া আহমেদ, নায়ীমা রুমান রুমা, শাহরিয়া পিউ, সুবর্ণা রহমান।

প্রসঙ্গত, দুই বাংলার বাঙালিদের প্রযুক্তির সুতায় বেঁধে নিয়ে গত পঁচিশে বৈশাখে আয়োজন করা হয়েছিল সপ্তাহব্যাপী ‘রবীন্দ্র জয়ন্তী’। সেই ধারাবাহিকতায় এবার বাইশে শ্রাবণেও আয়োজন করা হয়েছে ‘ভুবনজোড়া আসনখানি’।
এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি