ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘনে ঢাকায় প্রতিবাদ কর্মসূচি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ৫ ফেব্রুয়ারি ২০২১

পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে রাজধানী ঢাকার একাধিক স্থানে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রথম কর্মসূচি পালন করে ভারত বাংলাদেশ সম্প্রীতি সংসদের (বিবিএসএস) অনলাইন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

সংগঠনের চেয়ারম্যান তৌফিক আহমেদ তাফসিরের নেতৃত্বে সংগঠনের প্রায় পঞ্চাশজন কর্মী এই কর্মসূচিতে অংশ নেয়। তৌফিক আহমেদ তার বক্তব্যে পাক নিয়ন্ত্রিত কাশ্মীর অঞ্চলে মানবাধিকার রক্ষা করতে পাকিস্তানের প্রতি আহ্বান জানান। বিশেষ করে নারী ও শিশুদের মানবাধিকার রক্ষার দাবি করেন তিনি, যারা ওই অঞ্চলে নির্যাতন ও সহিংসতার শিকার।

আন্তর্জাতিক সংস্থাসহ বাংলাদেশ কর্তৃপক্ষকে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানায় বিবিএসএস। এসময় আন্তর্জাতিক সন্ত্রাসীদের আশ্রয় ও সন্ত্রাসবাদ ছড়িয়ে দেওয়ায় পাক সরকারের সমালোচনাও করেন তৌফিক আহমেদ।

পৃথক আরেকটি মানববন্ধন ও প্রতিবাদ মিছিল পালন করে বাংলাদেশ সোশ্যাল অ্যাক্টিভিস্ট ফোরাম। আজ বেলা ১১টার দিকে রাজধানীর গুলশানে পাকিস্তান হাইকমিশনের কাছে এ কর্মসূচি পালিত হয়।

এই কর্মসূচিতে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে পাকিস্তানে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা, কাশ্মিরে পাকিস্তানে সেনাবাহিনী কর্তৃক স্থানীয় জনগণের ওপর অত্যাচার, বেলুচিস্তান, সিন্ধ ও করাচিতে বিচারবহির্ভূত হত্যা ও গিলগিট বালতিস্তান অঞ্চলে প্রাকৃতিক সম্পদের ব্যাপক শোষণের বিরুদ্ধে প্রতিবাদ জানান অংশগ্রহণকারীরা।

বাংলাদেশ সোশ্যাল অ্যাক্টিভিস্ট ফোরামের সভাপতি মুফতি মাসুম বিল্লাহ নাফি এর নেতৃত্বে প্রায় ৬০ জন স্বেচ্ছাসেবীরা প্ল্যাকার্ড এবং ব্যানার বহন করে এই মার্চে অংশ নেন। তারা পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর ও গিলগিট বালতিস্তানের মানুষের মানবাধিকারের প্রতি সম্মান জানানোর দাবি তোলেন। এর পাশাপাশি বালুচিস্তানে বিচারবহির্ভূত হত্যার তদন্তের জন্য জাতিসংঘের অনুসন্ধানী দলকে অনুমতি দেওয়ার জন্য স্লোগান দেন।

এসময় বিক্ষোভকারীরা বাংলাদেশের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে অসম্মানিত করার লক্ষ্যে বিদেশী চক্রান্তকারীদের আল জাজিরার করা প্রতিবেদনের জন্য নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবিও তোলেন। তারা আল-জাজিরা-জামায়াতে ইসলামী এবং পাকিস্তান জোটের নিন্দা জানান।

 

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি