ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

দেশে আরও ৪৩ জনের মৃত্যু (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৫, ২৩ জুন ২০২০ | আপডেট: ১৪:৫৮, ২৩ জুন ২০২০

মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট মারা গেলেন এক হাজার ৫৪৫ জন। 

একই সময়ে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৪১২ জনের দেহে। ফলে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল এক লাখ ১৯ হাজার ১৯৮ জনে।

আজ মঙ্গলবার (২২ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

দেশে ৬৫টি পিসিআর ল্যাবে পরীক্ষা তথ্য তুলে ধরে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৭ হাজার ৫৬৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ২৯২টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৬ লাখ ৪৪ হাজার ১১টিতে।

দেশে নতুন করে আরো ৮৮০ জন করোনারোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৭ হাজার ৬৩৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ৯৬ শতাংশ। 

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৯৪ শতাংশ, তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৪৩ জনের মধ্যে ৩৮ পুরুষ এবং পাঁচজন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে একজন শিশু রয়েছে, যার বয়স ১১ থেকে ২০ এর মধ্যে। এছাড়াও ৩১ থেকে ৪০ বছরের একজন, ৪১ থেকে ৫০ বছরের ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৭১ থেকে ৮০ বছরের পাঁচজন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সসীমার রয়েছেন দুজন।

এদের মধ্যে ঢাকা বিভাগের ১৬ জন, চট্টগ্রামের ১৫ জন, রাজশাহী ছয়জন, খুলনা ও ময়মনসিংহ বিভাগে দুজন করে এবং বরিশাল ও সিলেট বিভাগে একজন করে রয়েছেন। হাসপাতালে মারা গেছেন ৩০ জন, বাসায় থেকে মারা গেছেন ১২ জন এবং মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন একজন।

বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা।

এদিকে আজ মঙ্গলবার বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে বিশ্বের ১ লাখ ৪২ হাজার ৬৬ জন মানুষ। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৯১ লাখ ৮০ হাজার ৮৭৫ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ৩ হাজার ৮৮০ জনের। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৪ লাখ ৭৩ হাজার ৪৮৪ জনে ঠেকেছে। অপরদিকে, গত একদিনে সুস্থ হয়েছে ৯৯ হাজারের বেশি মানুষ স্বাভাবিক জীবনে ফিরেছেন। এতে করে এখন পর্যন্ত হাসপাতাল ছাড়ার সংখ্যা ৪৯ লাখ ৩৭ হাজারে পৌঁছেছে।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি