ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

করোনা চিকিৎসায় যুক্ত হলো আরও একটি হাসপাতাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:২৩, ৭ জুন ২০২০

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় এর চিকিৎসায় রাজধানীতে ৩০০ শয্যার আরও একটি হাসপাতাল যুক্ত হয়েছে। নতুন এ হাসপাতাল হলো উত্তরার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল। আগামী রোববার এ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হবে বলে শনিবার হাসপাতল কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানায়। কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি বলে উল্লেখ করা হয়। 

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, ‘করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে। রোববার থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে। কোভিড আক্রান্ত রোগীদের বিভিন্ন প্রকারের বর্জ্য শোধনের জন্য ইটিপি-এসটিপি স্থাপন করা হয়েছে। আমরা রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। অনলাইনের রোগীর চিকিৎসা সংক্রান্ত আপডেট তথ্য তাদের পরিবারকে জানাব।’ হাসপাতালটির চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা বলে জানান মোয়াজ্জেম হোসেন। 

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকার যৌথ উদ্যোগে হাসপাতাল প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে।

জানা যায়, হাসপাতালটির ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ রয়েছে। আর আইসোলেশন বেড থাকছে ৩৬টি।

বর্তমানে রাজধানীর বেশ কয়েকটি হাসপাতালে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা চলছে। হাসপাতালগুলো হচ্ছে, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, উত্তরার কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, ফুলবাড়িয়া এলাকার রেলওয়ে হাসপাতাল, নয়াবাজারের মহানগর জেনারেল হাসপাতাল এবং মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল নির্দিষ্ট করা হয়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের রোগীদের সরিয়ে সেখানে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে। 

বেসরকারি হাসপাতালের মধ্যে রিজেন্ট হাসপাতাল প্রথম থেকেই কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছে। পরে ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতাল, মহাখালীর ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতাল এবং গুলশানের শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালকে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য নির্দিষ্ট করা হয়। গত ২৬ এপ্রিল রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালকে কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য নির্ধারণ করে সরকার। ইস্কাটনের এই হাসপাতালেও পুরোদমে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা চলছে।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি