ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

করোনায় সুখ ফিরেছে দাম্পত্য জীবনে, কমছে তালাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৪, ১৩ জুলাই ২০২০

করোনা মানুষের চোখের ঘুম কেড়ে নিলেও ফিরিয়ে দিয়েছে মানুষের সুখ। জীবন-জীবিকা ওলট-পালট হয়ে গেলেও ইতিবাচক প্রভাব পড়েছে দাম্পত্য জীবনে। পরিবারের স্বামী-স্ত্রী-সন্তান একসঙ্গে সময় কাটাতে পারছে আগের চেয়ে বেশি। এতে ছোট-খাটো বিষয় নিয়ে মনোমালিন্য বা ভুল বুঝাবুঝি কমে আসছে। সহনশীলতা ও আন্তরিকতা বেড়েছে। আর কমে এসেছে বিবাহবিচ্ছেদের ঘটনা। রাজধানী ঢাকা মহাগরীতে অন্তত এমন একটা ইতিবাচক চিত্রই ফুটে উঠেছে।

সরকারি পরিসংখ্যানে দেখা যায়, রাজধানীতে ২০১৯ সাল পর্যন্ত গড়ে প্রতি ঘণ্টায় একটি তালাকের ঘটনা ঘটেছে। কিন্তু করোনাকালে পুরো এপ্রিল মাসজুড়ে রাজধানীতে একটি বিবাহবিচ্ছেদের ঘটনাও ঘটেনি।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে চলতি বছরের জানুয়ারিতে বিবাহবিচ্ছেদ হয়েছে ৬১৮টি। ফেব্রুয়ারিতে ৪৪১ এবং মার্চে ৪৪৫টি বিচ্ছেদের ঘটনা ঘটলেও এপ্রিলে এই সংখ্যা শূন্য। মে মাসে মাত্র ৫৪টি এমন ঘটনা ঘটেছে। একইভাবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে জানুয়ারিতে বিচ্ছেদ হয়েছে ৫২৮টি। ফেব্রুয়ারি এবং মার্চ মাসে এই সংখ্যা ছিল যথাক্রমে ৪৪১ ও ৪৪৫টি।  উত্তরের মতো দক্ষিণেও এপ্রিলে একটি বিচ্ছেদের ঘটনাও ঘটেনি। এরপর মে মাসে দক্ষিণ সিটিতে বিচ্ছেদ হয়েছে ১১৩টি।

তালাকের ক্ষেত্রে নারী পুরুষের মধ্যে কে অগ্রগামী সে হিসেব বিশ্লেষণ করে দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রে নারীরাই তালাক দিচ্ছেন। জানুয়ারি মাসে পুরুষের পক্ষ থেকে তালাকের ঘটনা ঘটেছে ১৮৬টি, নারীর পক্ষ থেকে ৪৩২টি। ফেব্রুয়ারিতে পুরুষ ১৩৪, নারী ৩০৭টি। মার্চে পুরুষ ১৪৫, নারী ৩১০টি। মে মাসে পুরুষ ১৫ ও নারী ৩৯টি তালাক দিয়েছেন। জুনে পুরুষ ২৩৫, নারী ৩৯৭টি তালাক দিয়েছেন।

বাংলাদেশ মুসলিম বিবাহ ও নিকাহ রেজিস্টার কল্যাণ সমিতির মহাসচিব সাগর আহমেদ শাহীন বলেছেন, করোনাকালে বিয়ের পরিমাণ যেমন  কমে গেছে, তেমনি তালাকের সংখ্যাও কমে গেছে। এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহফুজা খানম বলেছেন, রাজধানীতে কর্মব্যস্ততার কারণে স্বামী-স্ত্রী নিজেদের মধ্যে আলাপ-আলোচনারও খুব একটা সুযোগ পায় না।

তার মতে, করোনার এমন সময়ে একসঙ্গে বাসায় থাকা, কাজ ভাগ করে নেওয়া, সন্তানদের সাথে একত্রে থাকা - এসব  স্বামী-স্ত্রীর মাঝে ঘনিষ্ঠতা ও আন্তরিকতা বাড়িয়ে দিচ্ছে। এমনকি গৃহস্থালি কাজেও স্বামী তার স্ত্রীকে সহায়তা করছেন। এসব কাজও যে পরিশ্রমের, এরও যে একটি মর্যাদা রয়েছে - এটি স্বামীরাও বুঝতে পারছেন। পরিবারের বন্ধনটা এতে শক্তিশালী হচ্ছে। ফলে বিবাহবিচ্ছেদের  প্রবণতাও  কমছে।

সমাজবিজ্ঞানীরা বলছেন, করোনাকালে ঘরে থাকার কারণে স্বামী-স্ত্রী উভয়েই দীর্ঘদিন পর বেশি সময় নিয়ে নিজেদের বিষয়ে মনোনিবেশ করতে পারছেন। এতে করে মনের দূরত্ব বা  ভুল বুঝাবুঝি কমে আসছে। নিজেদের মধ্যে সম্পর্ক আরো ঘনিষ্ঠ হচ্ছে। এসব কারণে বিচ্ছেদও কমে আসছে। আর পরিবারে শান্তি বৃদ্ধি পাচ্ছে যেটা সন্তানদের মধ্যেও ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে উঠতে সাহায্য করছে। 

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি