ঢাকা, বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১, || কার্তিক ১২ ১৪২৮

যে ১২ দেশে এখনও পৌঁছেনি করোনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১, ১৯ জুলাই ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ১ কোটি ৪৪ লাখ ছাড়িয়েছে। এই প্রাণঘাতি ভাইরাসটিতে বিশ্বের ৬ লাখ ৪ হাজার ৮২৩ মানুষ প্রাণ হারিয়েছে। ভাইরাসটি এতটাই অপ্রতিরোধ্য যে, এ পর্যন্ত বিশ্বের ১৮৮টি দেশে পৌঁছে গেছে করোনা। কোনও দেশে এর সংক্রমণ একটু কমলে পরক্ষণেই দেখা যাচ্ছে তা আবার বেড়ে যাচ্ছে। এর মধ্যেও বিশ্বের ১২টি দেশে এখনও কোভিড-১৯ হানা দিতে পারেনি। খবর আল-জাজিরা

গত ৩১ ডিসেম্বর চীনে প্রথমবারের মতো শনাক্ত হয়েছিল নতুন এই ভাইরাস। বিজ্ঞানীরা এর নাম দেন নোভেল করোনা ভাইরাস। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে এই ভাইরাসটির নামকরণ করা হয় কোভিড-১৯। নতুন এ ভাইরাসটি সহজেই মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ায় দ্রুত ব্যবস্থা নিয়েও আটকানো যায়নি এর সংক্রমণ। প্রায় সাত মাস ধরে বিশ্বের প্রায় প্রতিটি কোণে পৌঁছে গেছে প্রাণঘাতী এ ব্যাধি। তবে এর ব্যতিক্রম ঘটেছে মহাবিশ্বের ১২টি অঞ্চলে।

বৈশ্বিক এই ভাইরাসটির ছোঁবল থেকে রক্ষা পেতে মাসের পর মাস লকডাউনে থাকতে হচ্ছে। কোনও কোনও দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে, এমনকি সেনাবাহিনী নামানো হয়েছে ভাইরাসটির বিপর্যয় থেকে রক্ষা পেতে। বিশ্বের যখন এই অবস্থা তখন কিছু দেশ আছে সেখানকার মানুষজন নির্বিঘ্নে ঘোরাফেরা করছে। কারণ এসব দেশে এখনও করোনা সংক্রমণের খবর পাওয়া যায়নি।

এখন পর্যন্ত যে দেশগুলোতে করোনা পৌঁছেনি সেই ১২টি দেশ হলো: কিরিবাতি, মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, টোঙ্গা, তুর্কমেনিস্তান, টুভালু ও ভানাতু। 

উপরোক্ত ১১টি দেশের সঙ্গে করোনার সংক্রমণমুক্ত দেশের তালিকায় উত্তর কোরিয়ার নামও আসে। তবে দেশটি সত্যিই করোনামুক্ত কি না তা নিয়ে সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। কারণ উত্তর কোরিয়ার অভ্যন্তরীণ তথ্য খুব কঠিনভাবে নিয়ন্ত্রণ করে দেশটির সরকার। ফলে এ দেশটির তথ্য পাওয়া বহির্বিশ্বের জন্য বেশ কঠিন।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি