ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মানুষের দেহে কতদিন সক্রিয় থাকে করোনা?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ২৮ জুলাই ২০২০ | আপডেট: ২০:০৯, ২৮ জুলাই ২০২০

সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৬৬ লক্ষ ৬৭ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৫৬ হাজার ৯৭৮ জনের। এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়িয়ে দিল সম্প্রতি প্রকাশিত একটি গবেষণার রিপোর্ট।

মার্কিন স্বাস্থ্য সংস্থা সিডিসি-এর পত্রিকার একটি প্রবন্ধে সম্প্রতি একদল চীনা গবেষকের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। ওই গবেষণা পত্রে দাবি করা হয়েছে, ১৪ দিন বা ২০ দিন নয়, মানুষের শরীরে করোনাভাইরাস প্রায় ৪৯ দিন পর্যন্ত টিকে থাকতে পারে। গবেষণায় এমনই প্রমাণ মিলেছে বলে দাবি ওই চীনা গবেষকদের। মোট ৪৯ জন করোনা আক্রান্তকে দীর্ঘ দিন ধরে পর্যবেক্ষণের পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন বলে জানিয়েছেন।

এঁদের মধ্যে ১ থেকে ৭০ বছর বয়সী এমন ৪৩ জনের মধ্যে করোনার মৃদু উপসর্গ লক্ষ্য করেছেন গবেষকরা। ৪৬ থেকে ৭৬ বছর বয়সী মোট ৬ জনের মধ্যে করোনার তীব্র উপসর্গ লক্ষ্য করেছেন গবেষকরা। দীর্ঘ দিন ধরে চলা এই গবেষণায় মোট ৪৯০টি নমুনা সংগ্রহ করা হয়। এই নমুনাগুলি বিশ্লেষণ করে মৃদু উপসর্গযুক্ত করোনা রোগীদের মধ্যে প্রায় ৪৫ দিন পর্যন্ত ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করেছেন গবেষকরা। 

গবেষকরা জানান, তীব্র উপসর্গযুক্ত করোনা রোগীদের লালা রসের মধ্যে প্রায় ৪৯ দিন পর্যন্ত ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করেছেন তারা।

এই গবেষণার রিপোর্ট করোনা সম্পর্কে পুরনো প্রচলিত অনেকগুলি ধারণা একেবারে উলটপালট করে দিল। এর আগেও ফ্রান্সের বিজ্ঞানীদের একটি গবেষণায় দাবি করা হয়, মানব দেহে করোনাভাইরাস প্রায় ৩৭ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। ফলে এই সময়ের মধ্যে কোনও ব্যক্তি একবার সেরে ওঠার পর কোনও রকম অসতর্কতায় বা দুর্বল শরীরের কারণে ফের করোনায় আক্রান্ত হতে পারেন। ওই গবেষণায় দাবি করা হয়, করোনাভাইরাস মানুষের শরীরে প্রবেশের পর প্রথম ২০ দিন পর্যন্ত অত্যন্ত সক্রিয় থাকে। ২০ দিনের পর তা ক্রমশ দুর্বল হতে শুরু করে।

তবে চীনা গবেষকদের এই গবেষণা সীমাবদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। কারণ, মাত্র ৪৯ জন করোনা আক্রান্তকে পর্যবেক্ষণ করে এই তথ্য তারা প্রকাশ করেছেন। তাছাড়া, কত দিন পর্যন্ত এক জনের শরীর থেকে অন্য জনে এই ভাইরাস সংক্রমিত হতে পারে, সে বিষয়ে কোনও তথ্যই এই গবেষণা থেকে পাওয়া যায়নি।

এসি


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি