ঢাকা, বুধবার   ০৩ মার্চ ২০২১, || ফাল্গুন ১৮ ১৪২৭

অংশগ্রহণকারী অসুস্থ, অক্সফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪২, ৯ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১১:২৫, ৯ সেপ্টেম্বর ২০২০

করোনার টিকা নিয়ে গবেষণা করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়- রয়টার্স

করোনার টিকা নিয়ে গবেষণা করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়- রয়টার্স

করোনা ভাইরাসের টিকার ট্রায়েলে অংশ নেওয়া একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী অ্যাস্ট্রোজেনেকা। করোনা প্রতিরোধে টিকা নিয়ে তৃতীয় বা চূড়ান্ত ধাপের পরীক্ষা চালাচ্ছিল তারা। খবর বিবিসি’র। 

ট্রায়ালে অসুস্থ হয়ে পড়া স্বেচ্ছাসেবীর পরিচয় প্রকাশ করা হয়নি। তার অসুস্থতার ধরণ সম্পর্কেও বিস্তারিত কোনও তথ্য জানা যায়নি। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে উল্লেখ করে কর্তৃপক্ষ জানায়, ঐ ব্যক্তির অসুস্থতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানার আগ পর্যন্ত বিশ্বজুড়ে ভ্যাকসিনটির ট্রায়াল বন্ধ থাকবে। আশা করা হচ্ছে, ঐ ব্যক্তি দ্রুতই সুস্থ হয়ে উঠবেন।

এদিকে প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছিল অক্সফোর্ডের এ ভ্যাকসিন স্বেচ্ছাসেবী। চলতি ধাপে বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হচ্ছে। এর সাফল্যের ওপর নির্ভর করেই টিকাটি বাজারে ছাড়া হবে। অক্সফোর্ডের এই টিকাকেই বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সবচেয়ে অগ্রসর টিকা হিসেবে গণ্য করা হয়। এরই মধ্যে প্রতিষ্ঠানটির সঙ্গে করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ।

অক্সফোর্ডের একজন মুখপাত্র বলেন, বড় ধরণের পরীক্ষায় মাঝে মধ্যে অসুস্থতার ঘটনা ঘটে। তবে সতর্কতার সঙ্গে এর পর্যালোচনা করতে হবে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো অক্সফোর্ডের টিকার পরীক্ষা বন্ধ হলো। 

উল্লেখ্য, গেল বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

এমএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি