ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভারতে নতুন স্ট্রেনে শিশুসহ আক্রান্তের সংখ্যা ২০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ৩০ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১১:১৬, ৩০ ডিসেম্বর ২০২০

ব্রিটেন থেকে সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে পরিবারের সঙ্গে ফিরেছিল ২ বছরের একটি শিশু। পরীক্ষা করতেই জানা গেল করোনাভাইরাসের নতুন স্ট্রেনে আক্রান্ত হয়েছে সে। এই শিশুটির সঙ্গে দেশটিকে সব মিলিয়ে এখন নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা ৬ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। এর মধ্যে কলকাতার এক যুবকও রয়েছে।

যুক্তরাজ্য থেকে ফেরার পর ওই পরিবারের মোট চারজনের করোনা পরীক্ষা করা হয়েছিল। তাদের প্রত্যেকের রিপোর্টই পজিটিভ আসে। নতুন স্ট্রেনের বিষয়টি নিশ্চিত করতে তাদের নমুনা জিনোম সিকোয়েন্স করানোর জন্য দিল্লি পাঠানো হয়। এই চারটি নমুনার মধ্যে শুধু বাচ্চাটির নমুনায় নতুন স্ট্রেন শনাক্ত হয়েছে।

এদিকে কলকাতা মেডিক্যাল কলেজের এক স্বাস্থ্যকর্তার ছেলের শরীরেও মিলেছে করোনার নতুন স্ট্রেন। এই যুবকসহ ব্রিটেন থেকে কলকাতায় আসা মোট ৭ জনের করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। গত রাতে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ওই যুবকের শরীরে নতুন স্ট্রেন রয়েছে। বাকি ৬টি নমুনা নেগেটিভ এসেছে। প্রথম দিন থেকেই এই যুবককে আইসেলেশনে রাখা হয়েছে। 

উত্তরপ্রদেশে নতুন স্ট্রেনে আক্রান্ত হওয়া ওই পরিবার থাকে মেরঠের টিপিনগর থানা এলাকার সন্ত বিহারে। ওই এলাকাটি সিল করে দেওয়া হয়েছে। সেখানে নজরদারিও চালাচ্ছে প্রশাসন।

ভারতে প্রথম করোনার নতুন স্ট্রেন শনাক্ত হয় মঙ্গলবার। তখন আক্রান্তের সংখ্যা ছিল ৬। ব্রিটেনফেরত এই আক্রান্তদের মধ্যে একজন ট্রেনে করে দিল্লি থেকে অন্ধ্রপ্রদেশ যান। আক্রান্তদের মধ্যে তিনজন ভর্তি রয়েছেন বেঙ্গালুরুর নিমহ্যান্সে, দু’জন হায়দরাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজিতে, একজন পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। 

আক্রান্তদের আইসোলেশনে রাখার পাশাপাশি তাদের পরিজনদের পাঠানো হয়েছে কোয়রান্টিনে।

নতুন স্ট্রেন যেভাবে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে তাতে উদ্বিগ্ন ভারতের প্রশাসন। প্রতিদিন করোনা আক্রান্তদের অন্তত পাঁচ শতাংশের নমুনা জিনোম সিকোয়েন্স করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। এছাড়া ৩১ ডিসেম্বরের পরে ব্রিটেনের সঙ্গে সব বিমান যোগাযোগ বন্ধ রাখার কথা ভাবা হচ্ছে। 

সূত্র: ভারতীয় সংবাদমাধ্যম

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি