ঢাকা, সোমবার   ০১ মার্চ ২০২১, || ফাল্গুন ১৬ ১৪২৭

বহুল প্রতীক্ষিত করোনার টিকা আসছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৫, ২১ জানুয়ারি ২০২১

অপেক্ষার পালা শেষ হচ্ছে আজ। বহুল প্রতিক্ষিত করোনাভাইরাসের টিকা পাচ্ছে দেশবাসী। ভারত সরকারের উপহার হিসেবে পাঠানো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ২০ লাখ ডোজ এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিমানবন্দরে উপস্থিত থেকে ভারতের উপহারের টিকা গ্রহণ করবেন। সেখান থেকে টিকা নিয়ে রাখা হবে রাজধানীর তেজগাঁও সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) স্টোরেজে। একই সঙ্গে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারিভাবে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম চালানের ৫০ লাখ ডোজ আগামী ২৫ জানুয়ারি দেশে পৌঁছাবে। 

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, আজ বৃহস্পতিবার ভারত থেকে ৩৫ লাখ ডোজ টিকা আসছে। এর মধ্যে ২০ লাখ ডোজ উপহারের এবং ১৫ লাখ ডোজ কেনা টিকার প্রথম চালান।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ওই টিকা হাতে আসার পর আগামী ২৭ অথবা ২৮ জানুয়ারি রাজধানী ঢাকার একটি করোনা ডেডিকেটেড হাসপাতালে আনুষ্ঠানিকভাবে পর্যবেক্ষণমূলক টিকাদান শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সেই অনুষ্ঠানে যোগ দিতে পারেন। প্রথম দিন সরাসরি করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় যুক্ত স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি বিভিন্ন শ্রেণিপেশার ২০ থেকে ২৫ জনকে টিকা দেওয়া হবে।

ব্যাপক হারে টিকাদান কার্যক্রম শুরুর আগে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে চারশ থেকে পাঁচশজনকে টিকা দিয়ে সাত দিন পর্যবেক্ষণে রাখা হবে। এরপর গণটিকাদান শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই টিকাদান কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

জানা গেছে, প্রতি মাসে দুই দিন দুই লাখ ডোজ করে প্রথম মাসে ৬০ লাখ ডোজ টিকা দেওয়া হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি