ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৪ ১৪২৮

করোনায় মৃত্যু ৫ লাখ ছাড়ানোয় যুক্তরাষ্ট্রে শোক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৮, ২৩ ফেব্রুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ‘হৃদয় বিদারকভাবে’ পাঁচ লাখ ছাড়িয়ে যাওয়ায় সোমবার দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে হোয়াইট হাউসসহ সারা দেশের ফেডারেল ভবনসমূহে পতাকা অর্ধনমিত রাখা হয়। এছাড়া হোয়াইট হাউসের সামনে পাঁচশ মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া এক আবেগঘন ভাষণে বাইডেন তার পরিবারের বিষাদপূর্ণ ঘটনার সূত্র ধরে বলেন, এ মৃত্যু কেমন আমার জানা আছে। তাই আমি সকল আমেরিকানকে- যাদের আমরা হারিয়েছি এবং যাদেরকে তারা ফেলে রেখে গেছেন, তাদের সকলকে স্মরণ করার আহ্বান জানাচ্ছি।

একইসঙ্গে তিনি করোনার বিরুদ্ধে সতর্ক থাকতে, মাস্ক পরতে, দূরত্ব বজায় রাখতে এবং টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন। বিশ্বের যে কোন দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি লোক করোনায় মারা যাওয়ায় শোক জানাতে হোয়াইট হাউসের সামনে পাঁচশ মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। স্ত্রী জিলকে সঙ্গে নিয়ে বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী ডগ এমহফ জ্বলন্ত মোমবাতির সামনে কয়েক মুহুর্ত নীরবে দাঁড়িয়ে থাকেন। এর আগে হোয়াইট হাউস ও দেশজুড়ে ফেডারেল ভবনসমূহে পতাকা অর্ধনমিত রাখা হয়।

বাইডেন আরো বলেন, জাতি হিসেবে একে আমরা এভাবে চলতে দিতে পারি না। তিনি করোনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে দাঁড়িয়ে বাইডেন করোনা ভাইরাসকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন। এদিকে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ‘ধীর ও সতর্কতা’ নীতি অবলম্বন করে সোমবার ধাপে ধাপে লকডাউন তুলে দিয়ে জুনের শেষ নাগাদ সেখানকার জীবনযাত্রা স্বাভাবিকে ফিরিয়ে নিতে রূপরেখা ঘোষণা করেছেন। এর প্রথম ধাপ হিসেবে আগামী ৮ মার্চ থেকে শিশুরা স্কুলে যেতে শুরু করবে।

দেশটিতে দ্রুত গতিতে টিকা দেয়া শুরু করার পর হাসপাতালগুলোতে চাপ কমে যাওয়ার প্রেক্ষাপটে জনসন এ উদ্যোগ নিয়েছেন। এদিকে ইউনিভার্সিটি অব এডিনবরার গষেণায় বলা হয়েছে, ফাইজার ও অক্সফোর্ডের টিকা দেয়া শুরুর পর স্কটল্যান্ডে কোভিড সংক্রমণ ‘উল্লেখযোগ্যভাবে কমেছে’। ব্যাপক প্রাণহানি সত্ত্বেও টিকা দেয়া শুরুর পর যুক্তরাষ্ট্রেও সংক্রমণ দ্রুত কমেছে বলে জানা গেছে।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি