ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনায় ঝরল আরও ১২ হাজার প্রাণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৩, ৭ এপ্রিল ২০২১ | আপডেট: ০৮:৩২, ৭ এপ্রিল ২০২১

মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় আরও ১২ হাজার ৪শ ১৬ জনের মৃত্যু হয়েছে এবং শনাক্ত হয়েছে ৫ লাখ ৮১ হাজার ৯৭৬ জন। টিকা আবিষ্কার হলেও মৃত্যুর মিছিল অব্যাহত থাকায় চরম অস্বস্তিতে বিশ্ববাসী।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ৩০ লাখ ১৬ হাজার ৭৭৪ জন এবং মৃত্যু হয়েছে ২৮ লাখ ৮৫ হাজার ৯১৬ জনের। অন্যদিকে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৭২ লাখ ৬০ হাজার ৬২ জন।

প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে বিশ্বের ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৬০ হাজার ৪৩৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৭০ হাজার ২৬০ জনের।

সংক্রমণে ও মৃত্যুতে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার ফুটবল প্রিয় দেশ ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৩১ লাখ ৬ হাজার ৫৮ জন এবং মারা গেছে ৩ লাখ ৩৭ হাজার ৩৬৪ জন।

সংক্রমণে ১৪তম স্থানে থাকলেও মৃত্যুতে তৃতীয় স্থানে উঠে আসা দক্ষিণ আমেরিকার আরেক দেশ মার্কিন সীমান্তবর্তী মেক্সিকোতে আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে হু হু করে বাড়ছে মৃত্যু। দেশটিতে এখন পর্যন্ত ২২ লাখ ৫৬ হাজার ৩৮০ জন সংক্রমিত হলেও মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৫ হাজার ২ জনে।

সংক্রমণে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা এশিয়ার দেশ ভারতে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ২৭ লাখ ৯৯ হাজার ৭৪৬ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজার ২০৮ জনের।

এদিকে, আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে চতুর্থ স্থানে উঠে এসেছে ইমান্যুয়েল ম্যাক্রোর ফ্রান্স। ইউরোপের এ দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৮ লাখ ৪১ হাজার ৩০৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯৭ হাজার ২৭৩ জনের।

আর সংক্রমণে পিছিয়ে পড়ে পঞ্চম স্থানে জায়গা পেলেও মৃত্যুতে ঠিকই ফ্রান্সের ওপরে পুতিনের রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত ৪৫ লাখ ৯৭ হাজার ৮৬৮ জন আক্রান্ত হলেও মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়েছে, ১ লাখ ১ হাজার ১০৬ জন।

এছাড়া আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ ও ইতালি সপ্তম স্থানে থাকলেও স্পেনকে টপকে অষ্টম স্থানে জায়গা করে নিয়েছে এরদোগানের তুরস্ক। যাতে নবম স্থানে নেমে গেছে স্পেন এবং জার্মানি আছে দশম স্থানে। এ ছাড়া আক্রান্ত বেড়ে বাংলাদেশের অবস্থান একধাপ কমে ৩৩তম স্থানে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে এই মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চল।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি