ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অ্যাস্ট্রাজেনেকার প্রথম টিকায় মৃত্যুর ঝুঁকি কমে ৮০ শতাংশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৮, ১১ মে ২০২১

অ্যাস্ট্রাজেনেকার প্রথম টিকায় মৃত্যুর ঝুঁকি কমে যায় প্রায় ৮০ শতাংশ। সম্প্রতি ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ নামের এক সংস্থার পক্ষ থেকে এই দাবি করা হয়েছে।

গবেষণায় আরও দাবি করা হয়েছে, ফাইজারের টিকার প্রথম ডোজের পরে মৃত্যুর ঝুঁকি ৮০ শতাংশ কমে ও দ্বিতীয় টিকার পরে তা প্রায় ৯৭ শতাংশ কমে যায়।

‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ জানিয়েছে, বিশ্বে অ্যাস্ট্রাজেনেকার টিকা যেখানে যেখানে দেওয়া হচ্ছে সেখান থেকে তথ্য সংগ্রহ করে এই গবেষণা তারা করেছে। 

সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের শরীরে টিকার প্রভাব ও এই টিকা নেওয়ার পর মৃত্যুর হার নিয়ে গবেষণার পরে বলা যেতে পারে, অ্যাস্ট্রাজেনেকার প্রথম টিকা নেওয়ার পরে মৃত্যু ঝুঁকি ৮০ শতাংশ কমে যায়।

ব্রিটেনের একটা বড় অংশের মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি সেখানে প্রত্যেককে অন্তত প্রথম টিকা দেওয়ার কর্মসূচি শেষ হবে বলেই জানা গিয়েছে। এই পরিস্থিতিতে ব্রিটেনে কড়াকড়ি অনেকটাই শিথিল করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এক সঙ্গে এই টিকা তৈরি করেছে। সেই ফর্মুলা থেকেই ভারতে কোভিশিল্ড টিকা তৈরি করছে সিরাম ইনস্টিটিউট। অর্থাৎ টিকার কার্যকারিতার এই দাবিতে আশার আলো দেখা যাচ্ছে ভারতেও।
সূত্র : আনন্দবাজার
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি