ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে করোনা মহামারি

আজহারুল ইসলাম, একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০১, ১০ এপ্রিল ২০২৩

আবারও বাড়ছে করোনা সংক্রমণ। রাশিয়া, চীন, ভারতের মতো দেশগুলোতে মাস্ক পরা বাধ্যতামূলক করার পাশাপাশি নেয়া হচ্ছে কড়া সতর্কতা। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, এ বছরই শেষ হচ্ছে করোনা। 

বিশ্বে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে করোনা মহামারি। যদিও মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস আধানোম গেব্রিয়াসুস বলেছিলেন, চলতি বছরই বিদায় নিতে যাচ্ছে করোনা। 

গেল ২৪ ঘণ্টায় রাশিয়ায় নতুন করে ৮ হাজারের বেশি করোনাভাইরাসের সংক্রমণ মিলেছে। প্রাণ হারিয়েছেন ৩৬ জন।

রোববার রাশিয়ায় আক্রান্ত মোট ৬শ’ ২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে রোগীর সংখ্যা দেশটির ৬৩টি অঞ্চলে কমলেও ১৩ অঞ্চলে এই সংখ্যা বেড়েছে।

করোনার উৎপত্তিস্থল চীনের গ্রামাঞ্চলে করোনাজনিত মৃত্যু বাড়ছে। বড় শহরগুলো থেকে তুলনামূলক ছোট ও প্রত্যন্ত অঞ্চলে নতুন করে ছড়িয়ে পড়ছে করোনা।

দেশটির শানজি প্রদেশের সিনঝু এলাকায় মৃত্যু বেড়েছে। কয়েকদিন আগেই, রাজধানী পিয়ংইয়ংয়ে পাঁচ দিনের লকডাউনও ঘোষণা করা হয়।  

এদিকে, ভারতে গেল ২৪ ঘন্টায় ৬ হাজার ১শ’ ৫৫ নতুন রোগী শনাক্ত হয়। রাজধানী দিল্লীর হাসপাতাল, পলিক্লিনিক ও ডিসপেনসারিগুলোয় পরীক্ষা বাড়ানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতের কেরালা, হরিয়ানা ও পদুচেরী রাজ্যে আবারো মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এসব রাজ্যের জনগণকে করোনার স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

উত্তর প্রদেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজ্য সরকার অধিকতর সতর্কতা জারি করেছে। রাজ্যের সব বিমানবন্দরে বিদেশি যাত্রীদের স্ক্রিনিং নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি