ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নেপালে দু’জনের করোনাতেই লকডাউন পুরো দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৫, ২৩ মার্চ ২০২০ | আপডেট: ০০:০৯, ২৪ মার্চ ২০২০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস এতদিন ঠেকিয়ে রেখেছিল নেপাল। চীনের পাশের দেশ হলেও নেপাল এতদিন করোনাকে নিয়ন্ত্রণ করেছিল।

সোমবার দেশটিতে দুইজনের দেহে করোনা শনাক্ত হওয়ায় এর কয়েক ঘণ্টা পরই দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছে নেপাল সরকার।

দেশটির সংবাদমাধ্যম থেকে জানা যায়, মঙ্গলবার (২৪ মার্চ) ভোর ৬টা থেকে ৩১ মার্চ পর্যন্ত নেপালজুড়ে লকডাউন থাকবে। সোমবার কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সরকার গঠিত উচ্চপর্যায়ের সমন্বয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনাভাইরাস আক্রান্ত শনাক্তের পরপরই বিকেলে দেশটির উপ প্রধানমন্ত্রী ঈশ্বর পোখরেল করোনাভাইরাস প্রতিরোধে গঠিত কমিটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন। তারপরই এই সিদ্ধান্ত জানান তিনি।

দ্য কাঠমান্ডু পোস্ট জানায়, যে দুইজনের দেহে ভাইরাস পাওয়া গেছে তারা বিদেশ ফেরত। একজন চীন থেকে ফেরার পর গলায় জ্বালাপোড়া ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হলে তার করোনা ধরা পড়ে। অন্যজন ফ্রান্স ফেরত কিশোরী। তার শরীরে ভাইরাস পাওয়া গেছে।

এদিকে নেপালের রাজধানী কাঠমুন্ডতে সেনা সদরে কোয়ারেন্টাইন জোন তৈরি করা হয়েছে। এতে অন্তত ৫৪টি তাঁবু রয়েছে। একেকটি তাঁবুতে দু'জন করে রোগী থাকার ব্যবস্থা করা হয়েছে। দেশটির সেনা সদস্যরা সুরক্ষা সামগ্রী পরে মহড়ায় অংশ নিয়ে পূর্ণ প্রস্তুতিতে রয়েছেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি