ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ২১ লাখ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৩, ১৬ এপ্রিল ২০২০

করোনার থাবায় ২১ লাখ ছুঁই ছুঁই করছে আক্রান্তের সংখ্যা। যার সবেচেয় ভুক্তভোগী এখন মার্কিন যুক্তরাষ্ট্র। 

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়াল্ডোমিটারের দেয়া তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৪ হাজার ৫১৫ জন করোনার কবলে পড়েছেন। এ নিয়ে সংক্রমিতের সংখ্যা ২০ লাখ ৮৩ হাজার ৩৩ জনে দাঁড়িয়েছে। 

অপরদিকে, আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৭ হাজার ৯৬০ জন। এতে করে ভাইরাসটিতে মৃতের সংখ্যা ১ লাখ ৩৪ হাজার ৬০৩ জনে ঠেকেছে। যদিও সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা ৫ লাখ ১০ হাজার ১৭১। তবে আক্রান্তদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ৫১ হাজারের বেশি মানুষ। 

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮২ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সবচেয়ে ভয়াবহ অবস্থায় থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ প্রায় ৪৪ হাজার ৮৯ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ২৮ হাজার ৫২৯ জনের। যেখানে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ২ হাজার ৪৮২ জন মারা গেছে। প্রতিদিনিই রেকর্ড আক্রান্ত ও মৃত্যুতে কঠিন অবস্থা পার করছে দেশটির জনগণ। অবস্থা আরও বেগতিক হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

এরপরই রয়েছে ইউরোপের দেশ স্পেন। দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৮০ হাজার ৬৫৯ জন। যেখানে মৃত্যু হয়েছে ১৮ হাজার ৮১২ জনের। 

ইউরোপের আরেক দেশ ইতালিতে আক্রান্ত দেড় লাখ ছাড়িয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মোট ১ লাখ ৬৫ হাজার ১৫৫ জন করোনায় ভুগছেন। যেখানে প্রাণ হারিয়েছেন ২১ হাজার ৬৪৫ জন। তবে সুস্থ হয়েছেন ৩৮ হাজারের বেশি মানুষ।

মৃতের সংখ্যায় চতুর্থ স্থানে একই মহামদেশের ফ্রান্স। দেশটিতে আক্রান্ত হয়েছে এক লাখ ৪৭ হাজার ৮৬৩ জন। এরমধ্যে ১৭ হাজার ১৬৩ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্য ও জার্মানিতে মারা গেছে যথাক্রমে ১২ হাজার ৮৬৮ এবং ৩ হাজার ৮০৪ জন।  

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভয়াবহ পরিস্থিতিতে ভারত। দেশটিতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন বৃদ্ধি করা হয়েছে। মোদির দেশে এখন পর্যন্ত ১২ হাজার ৩৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৪২২ জন। 

আর বাংলাদেশে সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের মতে, বুধবার (১৫ এপ্রিল) পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৩১ জন। এর মধ্যে প্রাণ গেছে ৫০ জনের। গত ৮ মার্চ প্রথম দেশে করোনা শনাক্ত হয়। 

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি