ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

করোনায় বিশ্বে প্রায় আড়াই লাখ প্রাণহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ৩ মে ২০২০ | আপডেট: ১০:০৮, ৩ মে ২০২০

এতটা ভয়ংকর রূপে দেখা দিবে করোনা, তা হয়তো কারো ভাবনাতেই ছিল না। যে ভাইরাসটিত চার মাসে বিশ্বের প্রায় আড়াই লাখ মানুষ না ফেরার দেশে চলে গেলেন। আর প্রকোপে পড়ার সংখ্যা ৩৫ লাখ ছুঁই ছুঁই। 

এতে থমকে আছে বিশ্ব যোগাযোগ ব্যবস্থা, বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবনাচার। অবস্থার দীর্ঘ হলে খুব শিগগিরই দেখা দিতে পারে অর্থনৈতিক মন্দা। 

আজ রোববার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী,  গত ২৪ ঘণ্টায় ৮৩ হাজারের বেশি মানুষ নতুন করে করোনার শিকার হয়েছেন। যাতে সংক্রমিতের সংখ্যা ৩৪ লাখ ৮১ হাজার ৩৫১ জনে দাঁড়িয়েছে। মারা গেছেন আরও ৫ হাজার ২১৫ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৬৬৩ জনে। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১১ লাখ ২১ হাজার ৪৯৯ জন।

যার সবচেয়ে ভুক্তভোগী মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৬৭ হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছে। কবলে পড়েছেন ১১ লাখ ৬০  হাজার ৭৪৪ জন মানুষ। যা যেকোনো দেশের তুলনায় কয়েকগুণ। 

করোনার আরেক মৃত্যুপুরী ইউরোপে ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে ভাইরাসটির প্রকোপ। তারপরও প্রতিদিনই দীর্ঘ হচ্ছে লাশের সারি। যার শীর্ষে স্পেন। দেশটিতে এখন পর্যন্ত করোনা হানা দিয়েছে ২ লাখ প্রায় সাড়ে ৪৫ হাজার মানুষের ওপর। যাতে প্রাণ হারিয়েছেন ২৫ হাজার ১০০ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ২৭৬ জন প্রাণ হারান। লকডাউন চললেও ক্রমেই তা শিথিল করা হচ্ছে। 

ইতালিতে গত ২৪ ঘণ্টায়ও নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ২ হাজার মানুষ। এতে করে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লাখ সাড়ে ৯ হাজার ৩২৮ জনে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছেন আরও ৪৭৪ জন নাগরিক। এ নিয়ে রোমীয় শহরটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৮ হাজার ৭১০ জনে। যা মৃত্যুর ঘটনায় দ্বিতীয় সর্বোচ্চ দেশ। 

করোনা ভাইরাসের মৃত্যুর দিক দিয়ে তৃতীয় স্থানে থাকা যুক্তরাজ্যে গত একদিনে ৬২১ জনের মৃত্যু হয়েছে। এতে করে প্রাণহানি বেড়ে ২৮ হাজার ১৩১ জনে পৌঁছেছে। আক্রান্ত হয়েছে আরও প্রায় ৫ হাজার মানুষ। এতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ২৬০ জনে পৌঁছেছে। 

রেকর্ড সংখ্যা আক্রান্ত হয়েছে বিশ্বের সর্ববৃহৎ রাষ্ট্র রাশিয়ায়। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রায় ৯   হাজার ৬২৩ জন মানুষ করোনার শিকার হয়েছেন। এ নিয়ে সেখানে সংক্রমিতের সংখ্যা ১ লাখ ২৪ হাজার ৫৪ জনে ঠেকেছে। মৃত্যু আরও ৫৩ জনের। এ নিয়ে প্রাণহানি ১ হাজার ২২২ জনে ঠেকেছে। 
 
দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা ভারতে। সংক্রমণ বহনকারীর সংখ্যা ৩৯ হাজার ৬৯৯ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৩২৩ জনের। 

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যানুযায়ী গতকাল শনিবার পর্যন্ত করোনার শিকার হয়েছেন ৮ হাজার ৭৯০ জন। তাদের মধ্যে ১৭৫ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭৭ জন।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি