ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সাপে কাটার ভ্যাকসিন মিলবে নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি 

প্রকাশিত : ২০:৩২, ২৪ আগস্ট ২০২০ | আপডেট: ২০:৩৩, ২৪ আগস্ট ২০২০

এখন থেকে ঢাকার নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে পাওয়া যাবে সাপে কাটার ভ্যাকসিন। দীর্ঘদিন এ অঞ্চলে সাপে কাটা রোগিকে চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হলেও অবশেষে তার অবসান হলো। ঢাকা-১ আসনের সংসদ সদস্য ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের বিশেষ ব্যবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিনটি আনা হয়েছে। 

আগামীকাল মঙ্গলবার থেকে এই সুবিধার আওতায় আসবে নবাবগঞ্জসহ দোহার, শ্রীনগর ও  মানিকগঞ্জ এলাকার রোগিরা। সোমবার দুপুরে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আয়োজিত সাপে কাটা রোগী এবং অঝঠ এর উপর মেডিকেল টিমের প্রশিক্ষণ ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব কথা জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শহিদুল ইসলাম।

ডাঃ শহিদুল ইসলাম আরো জানান, সাপের কাটা রোগির ভ্যাকসিন প্রয়োগে এক্সপার্ট না থাকায় দেশে উপজেলা লেভেলে পৌছানো সম্ভব হয়নি। কিন্তু এবারের বর্ষা মৌসুমে সাপের উপদ্রপ বেড়ে যাওয়ায় বিষয়টিকে গুরুত্বের সাথে আমলে নিয়ে ঢাকা-১ আসনের এমপি মহোদয়ের নির্দেশে ও সহযোগিতায় এন্টিসিরম স্নেক ভেনম (এএসভি) প্রতিষেধকটি এখন থেকে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাওয়া যাবে। প্রথম পর্যায়ে ২০০ ভায়াল সংগ্রহ করা হয়েছে। সাপে কাটা রোগিকে সময় ক্ষেপন না করে দ্রুত হাসপাতালে নিয়ে আসার পরামর্শ দেন চিকিৎসকরা। এ সাপের কাটা রোগির করনীয় নিয়ে বক্তব্য রাখেন ডাঃ কামরুজ্জামান, ডাঃ শাহীনুর রেজা ও ডাঃ রবিউল ইসলাম।   

তারা জানান, সব সাপ কামড় দিলেই ভ্যাকসিন প্রয়োগ করতে হবে না। একমাত্র বিষাক্ত সাপে কামড় দিলেই শুধু ভ্যাকসিনটি প্রয়োগ করতে হবে। কারন ভ্যাকসিনটি পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। তবে সাপে কাটলে যত দ্রুত সম্ভব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনতে হবে। কোনভাবে ওঝাঁর কাছে গিয়ে সময় নষ্ট করা যাবে না। ওঝাঁরা সাপের বিষ বের করতে পারে না।

এসময় উপস্থিত ছিলেন ডাঃ হরগোবিন্দ সরকার অনুপ, ডা. মোঃ শাহিনুর রেজা, ডাঃ শাহীনুর আক্তার সোমা, সেবিকা মনোয়ারা বেগম, মিরা মন্ডল, রিটা  হালদার, সন্ধ্যা ভক্ত বাসন্তী কর্মকার, জেড.এন লিজা প্রমূখ।  
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি