ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

‘বিলসুতি’ বিলে বাঁশের বেড়া দিয়ে মাছ চাষ (ভিডিও)

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৯, ১৯ নভেম্বর ২০২০

নওগাঁর আত্রাইয়ে ‘বিলসুতি’ বিলে বাঁশের বেড়া দিয়ে মাছ চাষ করার অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী মহলের বিরুদ্ধে। স্থানীয় প্রশাসন কয়েক দফা বেড়া অপসারণ করলেও ম্যৎসচাষীদের জলাশয়টিতে যেতে না দেওয়ার অভিযোগ রয়েছে।

নওগাঁর আত্রাইয়ের হাটকালুপাড়া ইউনিয়নের ‘বিলসুতি’। এই বিলের উপর উপজেলার কয়েকটি গ্রামের প্রায় ৭শ’ মৎস্যজীবী পরিবারের জীবিকা নির্ভরশীল।

স্থানীয় কিছু প্রভাবশালী চার বছর থেকে বিলে বাঁশের বেড়া দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে মাছ চাষ করছে। মৎস্যজীবীরা বলছেন, তাদের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা প্রশাসন কয়েক দফা বেড়াগুলো অপসারণ করে। কিন্তু আবারও দেয়া হয়েছে বেড়া।

বিলটি উন্মুক্ত জলাশয় নয়, কিছু অংশ তাদের পৈতৃক সম্পত্তি বলে দাবি অভিযুক্তদের।

স্থানীয় মৎস্যজীবীরা বলেন, তারা অবৈধভাবে বিলে প্রজেক্ট করে আমাদের নামতে দিচ্ছে না। তারা আমাদের হুঁমকি দিচ্ছে। সকল মৎস্যজীবীদের বাদ রেখে এখন বিলে চাষ করার চিন্তাভাবনা করছে তারা।

নওগাঁর বিলসুতি মৎস চাষী সমিতির সভাপতি মোঃ আব্দুল কাদের বলেন, আমাকে সভাপতি বানিয়েছে এখন বিল ভাল আছে। এতে আমাদের আছে আর কৃষকের সম্পত্তি আছে। তবে কোন খাস জমি নাই। 

প্রকৃত মৎস্যজীবীরা যেন মাছ শিকার করতে পারেন সে ব্যাপারে পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা।

নওগাঁ জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহামেদ বলেন, অবৈধ স্থাপনা নির্মাণের মাধ্যমে মাছ চাষের প্রক্রিয়া যাতে গ্রহণ করতে না পারে তার ব্যবস্থা নেয়া হবে। বিল উন্মুক্ত থাকবে এবং প্রকৃত মৎস্যজীবীরাই ওখানে মাছ ধরে তাদের জীবিকা নির্বাহী করতে পারে সে বিষয়টিও দেখা হচ্ছে।

বিলসুতি বিল থেকে বাঁশের বেড়া দ্রুত অপসারণে প্রশাসনের কার্যকর পদক্ষেপ দেখতে চায় ভুক্তভোগীরা।

এএইচ/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি