ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

অলস সময় কাটছে লক্ষ্মীপুরের জেলেদের (ভিডিও)

লক্ষ্মীপুর প্রতিনিধি, জান্নাতুল ফেরদৌস নয়ন

প্রকাশিত : ১২:০৭, ২৪ মার্চ ২০১৮

নীরব মেঘনায় জেলেদের কোলাহল নেই। নৌকাগুলো ঘাটে বাঁধা। মাছের আড়ৎগুলোও শূন্য। তাই অলস সময় কাটছে জেলেদের। বসে বসে পুরনো জাল মেরামত কিংবা নতুন জাল বুনছেন কেউ কেউ।

ইলিশ সংরক্ষণে সরকারের নির্দেশ অনুযায়ী দুই মাসের জন্য মেঘনায় সব ধরনের মাছ ধরা বন্ধ রাখলেও বরাদ্দকৃত চাল না পেয়ে হতাশ লক্ষ্মীপুরের জেলেরা। অন্য কোনো কাজ না জানায় অলস সময় পার করছেন তারা। আয়-রোজগার না থাকায় মানবেতর দিন কাটছে তাদের। তবে তালিকা চূড়ান্ত হলেই চাল বিতরণ শুরু হবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

জেলেরা জানান, ইলিশের উৎপাদন বাড়াতে মার্চ-এপ্রিল দুই মাস মেঘনায় জাল ফেলা নিষিদ্ধ করেছে সরকার। তারা তা মেনেও চলছেন। কিন্তু অন্যান্য বছর নিষিদ্ধের এই সময়টাতে খাদ্য সহায়তা হিসেবে মাথাপিছু ২০ কেজি করে চাল পেলেও এবার তা পাননি তারা।

অন্য কোনো কাজ না জানায় রুজি-রোজগারের অভাবে কষ্টে কাটছে জেলেদের দিন।

এদিকে পর্যাপ্ত খাদ্য মজুদ আছে দাবি করে খাদ্য বিভাগ বলছে, চাহিদাপত্র পেলেই তা সরবরাহ করা হবে। আর স্থানীয় জনপ্রতিনিধিদের কাছ থেকে এখনও কোনো তালিকা পাওয়া যায়নি বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এস. এম. মহিব উল্যাহ জানান, ৪৫ হাজার ৭শ’ ৭১ জন নিবন্ধিতসহ জেলায় প্রায় ৬৫ হাজার জেলে রয়েছেন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি