ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

রেলের রক্ষনাবেক্ষনে বেহাল দশা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ১৬ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৫:২৯, ১৬ নভেম্বর ২০১৯

রেলের রক্ষনাবেক্ষণের বেহাল দশা। পুরোনো লাইন এবং সংস্কারের অভাবে ঝুঁকি পুর্ণ হয়ে উঠেছে রেল। ত্র“টি সনাক্তেও রয়েছে যন্ত্রাংশ এবং দক্ষ জনবলের অভাব। তবে মাস্টার প্ল্যানের আওতায় রেলকে ঢেলে সাজানোর পরিকল্পনা সরকারের। 
কোথাও নাটবল্টু নড়বড়ে, তো কোথাও নেই স্লিপার। কোথাওবা খুলে নেয়া হয়েছে যন্ত্রাংশ। কিলোমিটারে ২ হাজার ঘটমিটার পাথর দরকার হলেও নেই সরবরাহ। এমনি নড়বড়ে রেল লাইনে অবস্থা।
সরকারি হিসেবে বর্তমানে দেশে মোট রেললাইন ২ হাজার ৯২৯ কিলোমিটার। এর মধ্যে মানসম্পন্ন রেললাইন মাত্র ৭৩৯ কিলোমিটার বা ২৫ দশমিক ২৩শতাংশ। রেলওয়ের প্রকৌশলী বিভাগ থেকে রেলের ১৪টি রুটকে মানসম্পন্ন বলে চিহ্নিত করা হয়েছে। 
বাকি ২১৯০ কিলোমিটার পুরোনো লাইন দিয়েই চলছে ট্রেন।
সরেজমিন দেখা যায়, সিলেট আখাউড়া রেলওয়ে সেকশনের ১৮৩ নম্বর ব্রীজের পাশ থেকে ক্রমাগত অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ব্রীজটির একটি গার্ডার রয়েছে বিপদাপন্নবস্থায়। অন্যদিকে মৌলভীবাজার অংশে প্রায় ৮৫ কিলোমিটার রেলপথে কোথাও কোথাও ভেঙ্গে গেছে স্লিপার। খুলে যাচ্ছে সংযোগ নাটও।
এ সেকশনে প্রায় ১৫০টি ব্রীজের মধ্যে অধিকাংশই শতবর্ষী হলেও ঝুঁকিপূর্ণ বলতে নারাজ রেল বিভাগ। 
গাজীপুরের ঢাকা উত্তরবঙ্গগামী রেল লাইন দীর্ঘ দিনেও মেরামত হয়নি। ট্রেন চালকদের অভিযোগ, স্লিপার ভাঙ্গা, নাট ঢিলে ও লাইনে পর্যাপ্ত পাথর না থাকায় সঠিকভাবে ট্রেন চালাতে পারছেন না।
ত্রুটি শনাক্তেও রয়েছে সংকট। টেম্পিং মেশিন দিয়ে রেললাইনে ত্রুটি দ্রুত শনাক্ত করা গেলেও বাংলাদেশ রেলওয়েতে আছে মাত্র চারটি। কিন্তু প্রয়োজন ২২টি। 
সংশ্লিষ্টদের মতে যন্ত্রাংশের সংকট ও চুরি, পুরনো নাটবল্টু, রক্ষণাবেক্ষণের অভাবে রেললাইনের ভারসাম্যে ব্যাঘাত ঘটছে। ঘটছে নানা দুর্ঘটনা।
তবে রেলের মাস্টার প্লান বাস্তবায়নে রেল লাইন সংস্কারের পাশাপাশি জোর দেয়া হয়েছে রক্ষণাবেক্ষণেও। 
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি